Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন নিয়ে নতুন শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস শুরুর পর থেক এখন পর্যন্ত যতগুলো ভ্যাকসিন আবিস্কারের দাবী জানানো হয়ে সেই সকল ভ্যাকসিনগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন নিয়ে রয়েছে একটি দু:সংবাদ। যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান কেট বিংহ্যাম জানালেন নতুন তথ্য। তিনি বলেন এই ভ্যাকসিন দিয়ে আক্রান্ত রোগীদের গুরুতর অসুস্থতা হয়তো ঠেকানো যাবে, তবে পুরোপুরি সুরক্ষা দেয়া সম্ভব হবে না বলে শঙ্কা প্রকাশ করেছেন ।

দ্য গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আগামী বছরের শুরুতেই অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি ভ্যাকসিন হাতে পাওয়ার আশা করা হচ্ছে। করোনা মহামারি ঠেকাতে এই ভ্যাকসিনই সবচেয়ে বড় অস্ত্র হবে বলে মনে করি। তাছাড়া এই ভ্যাকসিনটির দিকেই সবাই তাকিয়ে আছে। কারণ অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনটিই সবচেয়ে প্রতিশ্রুতিশীল।


তবে এই ভ্যাকসিন দিয়ে নতুন করোনাভাইরাস পুরোপুরি মোকাবেলা করা যাবে না জানিয়ে কেট বিংহ্যাম বলেন, অক্সফোর্ডের তৈরি প্রথম ভ্যাকসিনটি করোনা রোগের উপসর্গ সারাতে সাহায্য করবে। এতে করে হয়তো আক্রান্ত রোগীদের গুরুতর অসুস্থ হওয়া কমতে পারে। তবে এটি দিয়ে মানুষকে করোনাভাইরাসের কবল থেকে পুরোপুরি সুরক্ষা দেয়া সম্ভব হবে না।

অন্যদিকে, অক্সফোর্ডের ভ্যাকসিন তৈরি প্রক্রিয়ার প্রধান বিজ্ঞানী অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই উন্নত ভ্যাকসিন তৈরি করা যাবে বলে আশা করছি। আর এটি মানুষকে ভাইরাসটির সংক্রমণ থেকে রক্ষা করবে।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত মরণব্যাধী এ ভাইরাসটিতে ৩ লাখ ১৩ হাজার ৪৮৩ জন মানুষ সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৪৩ হাজার ৯০৬ জন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি

Sabina Sami

করোনার ‘প্রকৃত তথ্য’ প্রকাশ করায় ইরানে পত্রিকা বন্ধ

Saiful Islam

করোনা আক্রান্ত হয়ে ভেন্টিলেটর সাপোর্টে প্রণব মুখার্জি

Saiful Islam

যুক্তরাষ্ট্রে বিস্ফোরণে উড়ে গেল বাড়ি

Shamim Reza

ফোন চার্জে দিয়ে ঘুম, বিস্ফোরণে দুই যমজ সন্তানসহ মায়ের মৃত্যু

Shamim Reza

পদত্যাগ করছে লেবানন সরকার

Shamim Reza