Exceptional লাইফস্টাইল

অনেকেই জানেন না অ্যাম্বুলেন্স শব্দটি উল্টো করে লেখা থাকে কেন?

3fg

জুমবাংলা ডেস্ক: কখনো কি খেয়াল করেছেন, অ্যাম্বুলেন্সের সামনের অংশে ‘অ্যাম্বুলেন্স’ শব্দের ইংরেজি বর্ণগুলো উল্টো করে লেখা থাকে? কেন এমন করা হয়ে থাকে? এটা কি কোন ভুল নাকি এর পেছনে কোন কারণ রয়েছে?

আপনারা নিশ্চয়ই জানেন, আমরা আয়নায় যখন কোন জিনিসের প্রতিবিম্ব দেখি; তখন তা আনুভূমিকভাবে উল্টো দেখি। যেমন- আয়নায় আমাদের ডানহাতকে বামহাত দেখায়। ঠিক তেমনি আয়নায় কোন শব্দ দেখলে তা উল্টো দেখা যায়। যা বাস্তবে ডান থেকে শুরু হয়, তা আয়নায় বাম থেকে।


গাড়ির সামনে যে লুকিং গ্লাস থাকে তাতে ড্রাইভার পেছনে থাকা গাড়ির অবস্থান দেখতে পারেন। অ্যাম্বুলেন্সের সামনে কোন গাড়ি থাকলে সে গাড়ির ড্রাইভার লুকিং গ্লাসে উল্টো অ্যাম্বুলেন্সের সঠিক প্রতিবিম্ব দেখতে পাবেন এবং সহজে অ্যাম্বুলেন্সের জন্য পথ ছেড়ে দিতে পারবেন।

মূলত এ ভাবনা থেকেই অ্যাম্বুলেন্সের সামনে শব্দটি উল্টো করে লেখা থাকে। এখন অনেকের প্রশ্ন থাকতে পারে যে, অ্যাম্বুলেন্সের জন্য তো নির্ধারিত সাইরেন রয়েছে। যার মাধ্যমে সহজে বোঝা যায়। তাহলে এ লেখার কী দরকার? এক্ষেত্রে অ্যাম্বুলেন্সের জরুরি অবস্থান বোঝাতে শ্রবণ ও দৃষ্টি শক্তি উভয়কে কাজে লাগানোর জন্য এ ব্যবস্থা করা হয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

করোনায় যে গ্রুপের রক্তে ঝুঁকি ৫০% বেশি

Shamim Reza

যেসব রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ

Shamim Reza

বৃষ্টির সঙ্গে বজ্রপাত হলে যা করণীয়

Sabina Sami

করোনার সময় নিরাপদে ভ্রমণ করতে যে বিষয়গুলো মেনে চলবেন

Sabina Sami

পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে কী করবেন

Sabina Sami

ভাইরাস প্রতিরোধে ফেস শিল্ড নাকি মাস্ক কোনটি বেশি কার্যকর?

Sabina Sami