লাইফস্টাইল

অফিসের চাপে নারীর ওজন বাড়ে

workলাইফস্টাইল ডেস্ক : দিনের বেশিরভাগ সময় কেটে যায় অফিসের চেয়ারে। একটানা বসে থেকে ওজন বেড়ে যায়। আর কাজের চাপ যদি বেশি থাকে তাহলে ওজন বাড়ার প্রবণতা আরও বাড়ে। বিশেষ করে নারীর ওজন বাড়ার ক্ষেত্রে কাজের চাপের প্রভাব আছে, এমনটাই জানিয়েছেন গবেষকরা।

ইউনিভার্সিটি অব গোথেনবার্গের সাহগ্রেনস্কা একাডেমির গবেষকদের গবেষণায় দেখা গেছে অফিসে কাজের চাপ বেশি থাকলে সহকর্মী পুরুষদের চাইতে নারীদের ওজন বেশি বাড়ে। বিশ বছর ধরে ৩৮৭২ জন চাকুরীজীবীর উপর গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া গেছে।

দেখা গেছে ২০ বছরব্যাপী এই গবেষণায় কাজের চাপে প্রায় ৫০% নারীর ওজন অনেক বেড়ে গেছে। কম চাপের কাজ করেছেন যেই নারীরা তাদের তুলনায় বেশি চাপের কাজ করা নারীদের ওজন বাড়ার হার ২০% বেশি। পুরুষের ক্ষেত্রে এই প্রভাব খুবই কম বলে দাবী করেছেন গবেষকরা।

গবেষকরা বলছেন অফিসে চাপ বেশি থাকলেও বাসায় গিয়ে ঘরের কাজের চাপ নিতে হয় নারীদের। ফলে সময়ের অভাবে ব্যায়াম করার সুযোগ হয় না। সময় বাঁচাতে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতাও বাড়ে। এছাড়াও মানসিক চাপ বেড়ে যায়। ফলে ওজন বাড়তে থাকে। -টাইমস অব ইন্ডিয়া।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

যে ধরনের থালা-বাসন সংক্রমণ রোধক

Saiful Islam

সাধারণ জ্বরের সাথে করোনাভাইরাসে আক্রান্ত হবার পার্থক্য

Shamim Reza

অস্থির ভোজ্যতেলের বাজার, বাড়ছে সবজির দামও

Sabina Sami

করোনাভাইরাস সংক্রমণ ও নিউমোনিয়া, যা জানা জরুরি

Shamim Reza

বেড়িয়ে এলো করোনার ভয়ঙ্কর রূপ, লক্ষণ প্রকাশের আগেই ছড়িয়ে পড়ছে এই ভাইরাস

Shamim Reza

বাজারের পণ্য থেকেও ছড়াতে পারে ভাইরাস, যা করবেন

Shamim Reza