Views: 42

জাতীয়

অবশেষে জানা গেলো শীত দেরিতে আসার কারণ

শীতডিসেম্বর মাসের প্রথম দিন আজ। অন্যান্য বছরের এই সময়ে শীতের আমেজ শুরু হয়ে যেত অথচ এ বছর রাজধানীতে নেই শীতের দেখা। শুধু রাজধানীতেই নয় দেশের অন্যান্য স্থানেও নেই শীতের প্রভাব।

শনিবার (৩০ নভেম্বর) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা কমার বদলে মাসের অনুপাতে তা অনেকটাই বেড়েছে।

শীত নামার পরিবর্তে উল্টো তাপমাত্রা বাড়ছে। শীত না নামার পথে মূলত ভিলেন হিসেবে কাজ করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ, যা এখন বঙ্গোপসাগরে বিদ্যমান।


আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ বলছে, শীতের আমেজের দেখা আপাতত পাওয়া যাচ্ছে না। তবে আশার কথা হচ্ছে যদি পশ্চিমা ঝঞ্ঝা বায়ুস্তরের কিছুটা নিচ দিয়ে যায়, তা হলেই কেবল কাশ্মীর-হিমালয়ের শীতল হাওয়া অনুঘটক হয়ে ঢুকবে বাংলাদেশে। এর ব্যতিক্রম হলে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের আগে শীতের দেখা পাচ্ছে না রাজধানীবাসী।

আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস অনুযায়ী ডিসেম্বরের শেষে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের মধ্য দিয়ে ২০১৯ সালকে বিদায় জানাবে প্রকৃতি। মাসের শেষার্ধে উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস), মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে জানুয়ারিতে গোটা দুই সপ্তাহ তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

এমসি কলেজে সংঘবদ্ধ ধর্ষণ : আরেক আসামি মাহফুজুর গ্রেফতার

Sabina Sami

জন্মদিনে প্রধানমন্ত্রীকে ফুল-মিষ্টি উপহার পাঠালেন মমতা

Sabina Sami

ওআইসি’র বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জাবেদ পাটোয়ারী

Saiful Islam

সিঙ্গাপুরে প্রবেশে কিছুটা শিথিল, যেতে মানতে হবে যেসব শর্ত

Saiful Islam

আর সড়কে দেখা মিলবে না এনা পরিবহন

Saiful Islam

করোনায় বিটিভির সাবেক মহাপরিচালকের মৃত্যু

Saiful Islam