Views: 216

আন্তর্জাতিক

অবশেষে যুদ্ধ বন্ধে আজারবাইজান আর্মেনিয়া রাশিয়ার শান্তিচুক্তি স্বাক্ষর


আন্তর্জাতিক ডেস্ক : ছয় সপ্তাহ ধরে চলা নাগোরনো-কারবাখ নিয়ে সামরিক বিরোধের অবসান ঘটাতে এক চুক্তিতে স্বাক্ষর করেছে আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়া। এদিকে এক প্রতিক্রিয়ায় আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল প্যাসিনিয়ান চুক্তিটিকে তার দেশ ও জনগণের জন্য ‘অবিশ্বাস্যভাবে বেদনাদায়ক’ বলে অভিহিত করেন।

নাগোরনো-কারবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অঞ্চল হিসেবে স্বীকৃত, কিন্তু ১৯৯৪ সাল থেকে আর্মেনীয়দের দখলে ছিল। চলতি বছরে কয়েকবার যুদ্ধবিরতির সমঝোতা হলেও বারবার এর ব্যত্যয় ঘটে।


স্থানীয় মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুর ১টায় এই চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তি অনুসারে সংঘাতের সময় কেড়ে নেওয়া নাগোরনো-কারবাখ আজারবাইজানের কাছেই থাকছে। এ ছাড়া কয়েক সপ্তাহের মধ্যে সংলগ্ন আরও কিছু অঞ্চল থেকে আর্মেনিয়া সরে আসতে সম্মত হয়েছে।

এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এই চুক্তিকে ‘ঐতিহাসিকভাবে গুরুত্ববহ’ বলে উল্লেখ করেন।

এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এ চুক্তিতে যুদ্ধবন্দি বিনিময় অন্তর্ভুক্ত করা হবে। সব ধরনের অর্থনৈতিক ও পরিবহন চুক্তি থেকে বাধা তুলে নেওয়া হবে। এদিকে এই তুরস্ক শান্তি চুক্তিতে অন্তর্ভুক্ত ছিল বলে জানা গেছে।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশই সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দুটি স্বাধীন দেশে পরিণত হয়। কয়েক দশক ধরে নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দেশ দুটির মধ্যে বিরোধ চলছে।

গত জুলাইয়ে সীমান্তে দুপক্ষের মধ্যে লড়াইয়ে কমপক্ষে ১৬ জন নিহত হয়। নিহতদের মধ্যে আজারবাইজানের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। এরপর থেকে দু’দেশের মধ্যে উত্তেজনা চলছিল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রীর ধন্যবাদ

Shamim Reza

ট্রাম্পের উদ্দেশে যা বললেন জেনারেল সোলাইমানির মেয়ে

Shamim Reza

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প

Saiful Islam

দেশের অভিবাসী শ্রমিকদের জন্য শুধু মধ্যপ্রাচ্য নয়, বিকল্প শ্রমবাজারও খুঁজছে সরকার

Mohammad Al Amin

বাগদাদে জোড়া আত্মঘাতী হামলা, হতাহত শতাধিক

Saiful Islam

মালয়েশিয়ায় পুলিশকে ‘ঘুষ প্রস্তাব’ দিয়ে ধরা বাংলাদেশি

Saiful Islam