Views: 98

ক্রিকেট (Cricket) খেলাধুলা

অবশেষে সবুজ সংকেত পেলো আইপিএল, থাকছে যেসব নিয়ম

স্পোর্টস ডেস্ক : অবশেষে সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের ১৩ তম আসর আয়োজনের অনুমতি দিল ভারত সরকার। ১৯ সেপ্টেম্বর শুরু হবে খেলা। ফাইনাল হবে ১০ নভেম্বর। খেলা হবে দুবাই, আবুধাবি ও শারজার তিনটি ভেন্যুতে। গ্রুপ পর্বের কোনো ম্যাচে দর্শক না থাকলেও পরের পর্ব থেকে দর্শক থাকতে পারে। তবে এরই মধ্যে চমক চীনের সঙ্গে রাজনৈতিক দ্বন্দ্ব থাকার পরও, চীনা মোবাইল কোম্পানিই থাকছে আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে।

অবশেষে কেটে গেল শঙ্কা। প্রকাশিত হল ২০২০ আইপিএল এর চূড়ান্ত দিনক্ষণ আর নীতিমালা। খসড়া প্রস্তাব আগেই প্রেরণ করা হয়েছিল। শুধু বাকি ছিল সরকারের অনুমতি। সেখানেও সবুজ সংকেত মিলেছে। ভারতে নয়, করোনার কারণে আগামী ১৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে বিশ্বের অন্যতম জৌলুসপূর্ণ ক্রিকেট লিগ আইপিএলের ১৩ নম্বর আসর।

ভিডিও কনফারেন্সে আইপিএল’র ত্রয়োদশ আসর নিয়ে দীর্ঘ বৈঠক শেষে ভারতীয় ক্রিকেট বোর্ড সব জটিলতা খোলাসা করেছে। আইপিএলের ত্রয়োদশ সংস্করণ হতে চলেছে ৫৩ দিনের একটি পূর্ণাঙ্গ প্রতিযোগিতা। ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করতে পারবে প্রত্যেকটি ফ্র্যাঞ্চাইজি। ১০ নভেম্বর হবে ফাইনাল। প্রতিটি ম্যাচের সম্প্রচার ৩০ মিনিট করে এগিয়ে আনা হয়েছে। দিনের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। রাতের ম্যাচ ৮টা থেকে।

এবারের আইপিএলে দশটি ডাবলহেডার হবে। অর্থাৎ দশদিন এক দিনে দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। অন্য আসরের চেয়ে যা তিন দিন বেশি। টুর্নামেন্টের ১০টি ম্যাচ হবে দিনে। বাকি সব ম্যাচ হবে রাতে।


প্রশ্ন হচ্ছে জনপ্রিয় এই লিগে দর্শক থাকবে কিনা? গ্রুপ পর্বের সবগুলো ম্যাচ ফাঁকা গ্যালারিতে অনুষ্ঠিত হবে। তবে এরপর পরিস্থিতি বিবেচনা করে দর্শকদের মাঠে আসার অনুমতি দেয়া হতে পারে। যদিও ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত সরকার ৩০ থেকে ৫০ ভাগ দর্শক উপস্থিত থাকার অনুমতি দিয়ে দিয়েছে। টুর্নামেন্ট চলাকালীন স্কোয়াডের কোনও ক্রিকেটার কোভিড-১৯ আক্রান্ত হলে তার পরিবর্তে অন্য ক্রিকেটারকে দলে নিতে পারবে দলগুলো। আরব আমিরাতের তিন মূল ভেন্যু দুবাই, আবুধাবি ও শারজাহতে হবে টুর্নামেন্টের ৬০টি ম্যাচ।

যেই চীনা কোম্পানির থাকা না থাকা নিয়ে ভারতের সঙ্গে চীনের রাজনৈতিক দ্বন্দ্ব। তা নিয়ে নিয়ে থাকছে চমক। সংকট তৈরি হলেও আইপিএলে চীনা কোম্পানি ভিভোই টাইটেল স্পন্সর হিসেবে থাকছে। আইপিএলের টিভি সম্প্রচার স্বত্ব আবারও কিনে নিয়েছে স্টার স্পোর্টস। এরই মধ্যে ফ্র্যাঞ্চাইজিগুলোকে ভিসার প্রক্রিয়া শুরু করে দিতে বলা হয়েছে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সরকারের থেকে সবুজ সংকেত পাওয়ার ব্যাপারে আশাবাদী বোর্ড। ক্রীড়ামন্ত্রণালয় থেকে ইতোমধ্যেই সম্মতি পাওয়া গেছে। সোমবারই ফ্র্যাঞ্চাইজিগুলোর হাতে চূড়ান্ত সূচি পৌঁছে যেতে পারে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে বিরাট কোহালিদের অস্ট্রেলিয়া সফর শুরু হয়ে যাওয়ার কথা। যদি ১৪ দিনের নিভৃতবাস পর্ব মানতে হয় তাদের। দীর্ঘ প্রিয়জন বিয়োগে যেনো ক্রিকেটারদের পড়তে না হয়। সেজন্য ৫৩ দিনের দীর্ঘ প্রতিযোগিতাতে স্ত্রী-পরিবারকে সঙ্গে রাখার অনুমতি দিয়েছে বোর্ড। সেজন্য অবশ্য ধোনীদের নিজের পকেট গুনতে হবে।

আইপিএল চলাকালীন যাবতীয় স্বাস্থ্য সম্পর্কিত বিষয় দেখাশোনা করার জন্য দুবাইয়ের একটি সংস্থার সঙ্গে কথা চলছে বোর্ডের। তেমনই একটি নামী ভারতীয় সংস্থার সঙ্গে কথা চলছে ‘বায়ো বাবল’ অর্থাৎ জৈব সুরক্ষা বলয় তৈরি করার জন্য। তবে সমালোচকদের কথাই সত্য হল। টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল করে শেষমেষ আইপিএলই আয়োজন করা হচ্ছে। তাতে যে ভারতের সম্ভাব্য চার হাজার কোটি টাকা লোকসান থেকে রক্ষা পাওয়া যাবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ক্রিকেটারদের জন্য সুখবর, ফিরছে ঘরোয়া ক্রিকেট

Saiful Islam

জন্মদিনে টাইগারদের ভালোবাসায় সিক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Saiful Islam

এমন ফিল্ডিং আগে দেখেননি শচিন

Shamim Reza

মুম্বাইয়ের বিপক্ষেও মাঠে নামা হচ্ছে না মরিসের!

Mohammad Al Amin

শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না বাংলাদেশ : বিসিবি প্রধান

rony

শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না টাইগাররা

rony