Views: 130

আন্তর্জাতিক স্লাইডার

অভিশংসিত হলেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সেনেটের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ বা প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করেছে। গত সপ্তাহের ক্যাপিটলের দাঙ্গার ঘটনায় “বিদ্রোহে উস্কানি” দেয়ার কারণে তাকে অভিশংসিত হতে হল। খবর বিবিসি বাংলার।

তার নিজের দল রিপাবলিকানের ১০ জন সদস্য ট্রাম্পের বিপক্ষে গিয়ে ভোট দিয়ে তাকে অভিশংসিত করে। ট্রাম্পের অভিশংসনের পক্ষে ২৩২ ভোট এবং বিপক্ষে ১৯৭ ভোট পড়ে।

তিনি যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট যিনি দুই বার অভিশংসিত হয়েছেন এবং কংগ্রেসের পক্ষ থেকে যাকে অপরাধ সংগঠনে জড়িত থাকার কারণে অভিযুক্ত করা হয়েছে।

মি. ট্রাম্প যিনি নিজেও একজন রিপাবলিকান, তিনি এখন সেনেটে বিচারের সম্মুখীন হবেন। দোষী সাব্যস্ত হলে তিনি আবারো ক্ষমতায় আসার সুযোগ চিরতরে হারাতে পারেন।

দেশটির স্থানীয় সময় বুধবার প্রতিনিধি পরিষদে ২৩২-১৯৭ ভোটে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। ডেমোক্র্যাটদের আনা এই প্রস্তাবে ১০ জন রিপাবলিকান নেতা ভোট দেন ।


গত সপ্তাহে ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকেরা। সংঘর্ষে এখন পর্যন্ত পাঁচ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আর ওই হামলার ট্রাম্পের ভাষণের মাধ্যমে তার অনুসারীরা প্ররোচিত হয়েছেন বলে অভিযোগ উঠে। এই অভিযোগেই ট্রাম্পকে দ্বিতীয়বার অভিশংসন করলেন ডেমোক্র্যাটরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব প্রতিনিধি পরিষদে পাস হলেও তাকে আর ক্ষমতা থেকে সরানো যাচ্ছে না। কেননা ২০ তারিখের আগে সিনেটে কোন অধিবেশন বসছে না।

তবে সিনেটে অভিশংসনের প্রস্তাব পাস হলে ট্রাম্প আর কখনও নির্বাচনে আর দাঁড়াতে পারবেন না। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, কেউ আইনের উর্ধে নয়, এমনি প্রেসিডেন্ট ট্রাম্পও নন।

এদিকে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের অভিশংসন নিয়ে এখন পর্যন্ত কোন মন্তব্য করেননি।

বুধবার ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাবের ভোটের আগে কয়েক ঘণ্টা ধরে বিতর্ক চলে। সেসময় ক্যাপিটলের ভিতরে এবং বাইরে দেশটির জাতীয় নিরাপত্তা রক্ষীরা অবস্থান করছিল।

এর আগে দেশটির গোয়েন্দা সংস্থা এফবি আই সর্তক করে জানিয়েছে, বাইডেনের শপথ অনুষ্ঠান ঘিরে ওয়াশিং টন এবং ৫০ টি রাজ্যে সশস্ত্র বিক্ষোভ হতে পারে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

লিবিয়ায় নৌকা ডুবে ৪৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

Shamim Reza

নিজেকে ‘ক্ষমা’ করলেন না ট্রাম্প, খোলা আইনি পদক্ষেপের পথ

Shamim Reza

ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলার প্রথম টুইট

Shamim Reza

বাইডেনকে চিঠি দিয়ে গেছেন ট্রাম্প

Shamim Reza

মেয়েকে খুনের জন্য ৫০ হাজার টাকায় ভাড়াটে খুনি নিয়োগ

Shamim Reza

খাশোগি হত্যার প্রতিবেদন ফাঁস করবে বাইডেন প্রশাসন!

Shamim Reza