Views: 184

জাতীয় স্লাইডার

অর্থনৈতিক কূটনীতি জোরদার করার আহ্বান প্রধানমন্ত্রীর


প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (ফাইল ছবি)

জুমবাংলা ডেস্ক: দেশের অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনের জন্য ব্যবসা-বাণিজ্য প্রসারে অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে কূটনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর ইউএনবি’র।

শুক্রবার গণভবন থেকে ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে জাতিসংঘ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় ঐতিহাসিক ভাষণের ৪৬ বছর পূর্তি এবং ফরেন সার্ভিস একাডেমি ভবন উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।


প্রধানমন্ত্রী বলেন, ‘কূটনীতি এখন প্রায় অর্থনৈতিক কূটনীতিতে রূপান্তরিত হয়েছে। এখন আমাদের দেখতে হবে যে কীভাবে দেশের বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণের পাশাপাশি সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে অর্থনৈতিক স্বনির্ভরতা ও উন্নয়ন অর্জন করা যায় এবং পারস্পরিক সহযোগিতায় শান্তি ফিরিয়ে আনা যায়। আমাদের এভাবে কূটনীতি চালিয়ে যেতে হবে।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাংলা ভাষণ স্মরণে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ আলোচনার আয়োজন করে। ১৯৭৪ সালের এ দিনে সাধারণ অধিবেশনে নিজের প্রথম বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

‘আজকের বিশ্বে আমাদের কূটনৈতিক মিশনের দায়িত্বও বদলে গেছে। এখন এটি রাজনৈতিক কূটনীতি নয়, বরং অর্থনৈতিক কূটনীতি,’ বলেন শেখ হাসিনা।

ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হয়ে নগরীর বেইলি রোড এলাকার সুগন্ধায় ফরেন সার্ভিস একাডেমির নতুন ভবন উদ্বোধন করেন তিনি।

এছাড়া, মুজিব বর্ষ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত দুটি বইয়ের প্রচ্ছদও উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। আলোচনা সভায় বক্তব্য রাখেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ভাসানচরে এসে উচ্ছ্বসিত রোহিঙ্গারা

Saiful Islam

স্বল্পমূল্যে প্রতিটি মানুষের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর

mdhmajor

সেলফি তুলতে গিয়ে চট্টগ্রামে ট্রেনে কাটা পড়ে ভাই-বোনের মৃত্যু

mdhmajor

ফতোয়াবাজরা নানা সময়ে সমাজে অস্থিরতা তৈরি করেছে: তথ্যমন্ত্রী

Saiful Islam

রোহিঙ্গা স্থানান্তরকে ভুলভাবে ব্যাখ্যা না করতে ঢাকার আহ্বান

mdhmajor

বিদেশের ডাক্তারি ডিগ্রি নিয়ে সন্দেহ

mdhmajor