Views: 67

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

অস্ট্রেলিয়ায় ফের নিউজ পেজ খুলে দেবে ফেসবুক


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: অস্ট্রেলিয়ায় ব্যবহারকারীদের নিউজ কন্টেন্ট আবারও দেখার সুযোগ করে দেওয়ার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

সংবাদ প্রকাশকদের সঙ্গে আয় ভাগাভাগির এক আইন নিয়ে বিরোধের জেরে গত বৃহস্পতিবার থেকে এই সুযোগ বঞ্চিত রয়েছেন অস্ট্রেলিয়ার ফেসবুক ব্যবহারকারীরা। মঙ্গলবার অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ জানিয়েছেন ওই আইনে সংশোধনী আনা হবে। তার আগে ফেসবুক ব্যবহারকারীদের নিউজ দেখার সুযোগ করে দেবে।


অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রকেরা চাইছেন সংবাদমাধ্যমের খবর প্রকাশ করলে ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায় করা হবে। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন আইন প্রণয়নের পর বৃহস্পতিবার দেশটিতে নিউজ শেয়ারিং সেবা বন্ধ করে দেয় ফেসবুক।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার সরকার জানিয়েছে সংবাদ প্রতিষ্ঠান ও টেক জায়ান্টদের মধ্যে ন্যায্য দর কষাকষি নিশ্চিত করার লক্ষ্যেই আইনটি প্রণয়ন করা হয়। অস্ট্রেলিয়ার আইনটি বিশ্বজুড়ে একটি টেস্ট কেস বলে বিবেচনা করা হচ্ছে। তবে এর জোরালো বিরোধিতা করছে ফেসবুক ও গুগল।

মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় আশ্বস্ত হতে পেরেছেন তারা। ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্যাম্পবেল ব্রাউন জানিয়েছেন, কোন নিউজ প্রকাশের মূল্য পরিশোধ করা হবে তা বেছে নেওয়ার সুযোগ পাবে তারা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Shamim Reza

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি, চিঠি দিয়ে হুমকি

Shamim Reza

সৌদিতে লিফট ছিঁড়ে বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

বিট কয়েনের বড় পতন

Shamim Reza

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Saiful Islam

৩৫ কেজি পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

Mohammad Al Amin