Views: 184

বিজ্ঞান ও প্রযুক্তি

অস্ট্রেলিয়ায় ফেসবুক ও গুগল থেকে অর্থ আদায়ের আইন পাস

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক : নিজেদের প্লাটফর্মে নিউজ কন্টেন্ট প্রকাশের জন্য গুগল ও ফেসবুকের কাছ থেকে অর্থ আদায় করতে বিশ্বে প্রথম দেশ হিসেবে আইন পাস করেছে অস্ট্রেলিয়া। ফেসবুকের তীব্র বিরোধিতার মুখে কিছু সংশোধনী নিয়ে পাস হয়েছে দ্য নিউজ কোড আইন। এর অধীনে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলোকে বেশ আকর্ষণীয় পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে গুগল ও ফেসবুককে। অস্ট্রেলিয়ার এই আইন অনুসরণ করে বিশ্বের অন্যান্য দেশও একই ধরনের আইন করতে পারে বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রকেরা চাইছেন সংবাদমাধ্যমের খবর প্রকাশ করলে ফেসবুক ও গুগলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায় করা হবে। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ এমন আইন প্রণয়নের উদ্যোগ নেওয়ার পর গত বৃহস্পতিবার দেশটিতে নিউজ শেয়ারিং সেবা বন্ধ করে দেয় ফেসবুক। পরে মঙ্গলবার দেশটির অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ জানান, ফেসবুকের সঙ্গে নতুন আলোচনার ভিত্তিতে আইন সংশোধন করা হবে।

নতুন পাস হওয়া আইনটিতে বলা হয়েছে, অর্থ ভাগাভাগি নিয়ে সংবাদমাধ্যম ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিজেদের মধ্যে আলোচনা করে নেবে। এই ধরনের আলোচনা ব্যর্থ হলে এসব প্লাটফর্মকে শালিসের আওতায় আনা যাবে। অস্ট্রেলিয়ার সরকার বলছে এই আইনের ফলে সব পক্ষের মধ্যে ন্যায্য দরকষাকষি করা যাবে। আর এতে সংবাদ প্রতিষ্ঠানগুলো আরও বেশি লাভ পাবে।

অস্ট্রেলিয়ার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান এসিসিসি জানিয়েছে, আইন প্রণয়নের আগ পর্যন্ত গুগল ও ফেসবুকের মতো টেক জায়ান্টদের ওপর এক চেটিয়া নির্ভরতার কারণে সংবাদমাধ্যমগুলোর দর কষাকষির সুযোগ ছিলো না। সংবাদের দাম নিয়ে কোনও বিরোধ তৈরি হলে তার সমাধান দিতে পারবে শালিসকারীরা। বিশ্লেষকরা বলছেন এতে লাভবান হবে সংবাদমাধ্যম।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পৃথিবীর বাইরে প্রথম হেলিকপ্টার উড়াতে যাচ্ছে নাসা

Shamim Reza

ফেসবুক থেকে আয় করবেন যেভাবে

Saiful Islam

অর্ডার করলেন আপেল, পেলেন আইফোন

Shamim Reza

বিশ্বজুড়ে টুইটারে বিভ্রাট

Shamim Reza

৪০ বছরের পৃথিবীর জলবায়ু পরিবর্তন দেখুন গুগল আর্থে

Shamim Reza

চাঁদের বুকে পা রেখেছিলেন সবশেষ যে নভোচারীরা

Mohammad Al Amin