Views: 220

লাইফস্টাইল

অস্বস্তিকর আঁচিল দূর করার ঘরোয়া উপায়


লাইফস্টাইল ডেস্ক : অস্বস্তিকর তিল ও আঁচিল নিয়ে চিন্তার যেনো শেষ নেই। আঁচিল যেহেতু এমনিতে কোনো ক্ষতি করে না, তাই বেশিরভাগ ক্ষেত্রে সৌন্দর্যগত কারণে এটা অপসারণ করা হয়। যেসব আঁচিল আকারে বড় সেগুলো অলংকার ও কাপড় পড়ার সময় ঘর্ষণের সৃষ্টি করে, এটা থেকে রক্ষা পেতে অনেকে বিভিন্ন প্রকার ওষুধ খেয়ে থাকেন। এই ওষুধের পরিবর্তে আপনি প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই আঁচিল দূর করতে পারেন।

জেনে নিন আঁচিল দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে :

রসুন: রসুন উষ্ণ হওয়ায় আঁচিল দূর করতে চমৎকার কাজ করে। কয়েকটা রসুন বেটে পেস্ট করে নিন। আঁচিলের উপর পেস্ট লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে এলে সেটা ব্যান্ডেজ করে সারা রাত রেখে দিন। এক সপ্তাহ এই পদ্ধতি অনুসরণ করুন, আঁচিল থেকে মুক্তি পাবেন।

বেকিং পাউডার: ক্যাস্টর অয়েল এবং বেকিং পাউডারের একটি মিশ্রণ তৈরি করে ফেলুন। মিশ্রণটা আঁচিলের উপর ভালো করে লাগিয়ে বেঁধে রাখুন জায়গাটা। সারারাত এভাবে রাখুন। দু-তিন দিন পর থেকেই ফল পেতে শুরু করবেন। ক্রমশ আঁচিল অদৃশ্য হয়ে যাবে।


অ্যালভেরা: একটা অ্যালভেরা পাতা কেটে নিন। ভিতরের থকথকে জেলিটা আঁচিলের জায়গায় লাগিয়ে দিন। কয়েকদিন করলেই আঁচিল শুকিয়ে যাবে। নিজে থেকে ঝরেও যাবে। অ্যালোভেরার মধ্যে উপস্থিত ম্যালিক অ্যাসিড এই ম্যাজিক দেখাবে।

আনারসের রস: ব্যাকটেরিয়া দূর করতে আনারস সুপরিচিত। এজন্যই বিভিন্ন ক্রিমে এটা ব্যবহার করা হয়। খানিকটা আনারসের রস নিয়ে তাতে সামুদ্রিক লবণ মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। আঁচিলের উপর মিশ্রণটি নিয়ে ১৫ মিনিট ধরে ঘষতে করুন। এতে উপরের স্তর উঠে যাবে। ভালো ফলাফলের জন্য এক সপ্তাহ ধরে এই পদ্ধতি অনুসরণ করুন।

কলার খোসা: কলা খেয়ে খোসাটা ফেলবেন না। খোসার উৎসেচক ত্বককে রক্ষা করে। রোজ কলার খোসা আঁচিলের উপর ঘষলে ফল পাবেন।

পেঁয়াজ : আঁচিল দূর করতে পেঁয়াজ বেশ কার্যকরী। পেঁয়াজ কুচি করে কেটে নিন। আধা চামচ লবণ মিশিয়ে সেই পেঁয়াজ কুচি সারাদিন ঢাকনা দিয়ে রেখে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি আঁচিলের উপর ব্যবহার করুন। পরদিন সকালে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিরাতে এটি ব্যবহার করুন দেখবেন আঁচিল দ্রুত সেরে গেছে।

অ্যাপল সাইডার ভিনেগার: ভিনেগারে ভেজানো তুলো আঁচিলের উপর রেখে দিন সারা রাত। পাঁচ দিন করুন। অ্যাপল সাইডার ভিনেগারে প্রচুর অ্যাসিড রয়েছে। এই অ্যাসিড প্রাকৃতিকভাবে আঁচিল পুড়িয়ে দেয়।

যদি এগুলো দিয়ে চেষ্টা করার পরও আঁচিল না যায় তাহলে চর্মরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

দুধ পুলি পিঠা বানানোর রেসিপি

Mohammad Al Amin

ভেষজ গুণে অনন্য আমলকি খাবেন যে কারণে

Saiful Islam

গুড়ের যত গুণ

Mohammad Al Amin

ভালো করে রাতে ঘুমাতে চান?, জেনে নিন যাদুকরী পদ্ধতি

Sabina Sami

করোনায় ঝুঁকি বেশি হৃদরোগীদের, হৃদযন্ত্র সুস্থ রাখতে মানতে হবে

Sabina Sami

সকালে ঘুম থেকে উঠেই পান করুন এক গ্লাস পানি

Mohammad Al Amin