আন্তর্জাতিক জাতীয় স্লাইডার

রোহিঙ্গা গণহত্যায় আইসিজে’র আদেশকে স্বাগত জানাল জাতিসংঘ

ফাইল ছবি

জুমবাংলা ডেস্ক: আন্তর্জাতিক বিচারিক আদালতের (আইসিজে) আদেশকে স্বাগত জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, তিনি বিশ্বাস করেন যে মিয়ানমার যথাযথভাবে এসব আদেশ মেনে চলবে। খবর ইউএনবি’র।

জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক জানান, ‘আদালতের বিধান অনুসারে, আদালত কর্তৃক আদেশকৃত অস্থায়ী পদক্ষেপের নোটিশ তাৎক্ষণিকভাবে নিরাপত্তা পরিষদে পাঠাবেন মহাসচিব।’

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে ফারহান বলেন, জাতিসংঘ মহাসচিব আদালতের বিধান অনুসারে এর আদেশ বা সিদ্ধান্তকে বাধ্যতামূলক বলেই মনে করেন।

রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘু সদস্যদের এক বিশাল আইনী জয়ের পক্ষে, জাতিসংঘের শীর্ষ আদালত মিয়ানমারকে রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে গণহত্যা রোধে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আব্দুলকাউই আহমেদ ইউসুফ বলেন, ‘মিয়ানমারে থাকা রোহিঙ্গারা চরম ঝুঁকির মধ্যে রয়েছে’ বলে মত রয়েছে আন্তর্জাতিক আদালতের।

আদালত আরও জানিয়েছে যে রোহিঙ্গাদের সুরক্ষার উদ্দেশ্যে মিয়ানমারের ওপর ‘আন্তর্জাতিক আইনী বাধ্যবাধকতা’ তৈরি করতেই তথাকথিত অস্থায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেয়া হয়েছে।

ফারহান বলেন, ‘আমি বলতে পারি যে গণহত্যা কনভেনশন লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার বিষয়ে আন্তর্জাতিক বিচারিক আদালতের আদেশকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।’

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বিরোধ নিষ্পত্তি করতে শান্তিপূর্ণ পথ অবলম্বনের প্রতি মহাসচিবের দৃঢ় সমর্থন রয়েছে।

মানবাধিকার কর্মীরাও রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার বিষয়ে আইসিজের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/একেএ


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ