Views: 138

ক্রিকেট (Cricket) খেলাধুলা

আইসিসির ভুলে টেস্ট তালিকায় আফগানিস্তান, আবারও নয় নম্বরে বাংলাদেশ


স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‍্যাংকিংয়ে বুধবার দেখা যাচ্ছিলো বাংলাদেশ টেস্ট র‍্যাংকিংয়ে ১০তম অবস্থানে আর আফগানিস্তানের অবস্থান নয় নম্বরে।

বাংলাদেশের একজন ক্রীড়া সাংবাদিক আরিফুল ইসলাম রনি এ বিষয়ে আইসিসির কাছে জানতে চাইলে আইসিসি ভুল স্বীকার করে ফিরতি বার্তায় জানিয়েছে আফগানিস্তানের এখানে থাকার কথা নয়।

আরিফুল ইসলাম রনি বলেন, যেহেতু এর মধ্যে আফগানিস্তান বা বাংলাদেশ কোনও টেস্ট ম্যাচ খেলেনি এখান থেকে আমার মধ্যে একটা সংশয় তৈরি হয়। তখন আমি ফেসবুকেও লিখি এবং আইসিসির কাছে একটি মেইল করি যে এই পরিবর্তন কী হিসেব করে হয়েছে?

র‍্যাংকিং টেবিলে জায়গা পেতে ন্যূনতম যে ক’টি টেস্ট খেলা লাগে সেটা আফগানিস্তান খেলেনি। আইসিসি প্রতি বছর একটা বার্ষিক আপডেট করে। যদিও আফগানিস্তানের রেটিং পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশি, তবু একটা নুন্যতম সংখ্যক টেস্ট খেলতে হবে।


আইসিসি মি. ইসলামকে ধন্যবাদ দিয়ে জানিয়েছে আফগানিস্তানের এখন র‍্যাংকিং টেবিলে থাকার কথা না।

আবারও র‍্যাংকিং শুধরে নিয়ে আফগানিস্তানকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে, নয় দলের নতুন র‍্যাংকিং দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। এই তালিকায় নেই জিম্বাবুয়ে।

তবে আফগানিস্তানের হিসাব করা রেটিং পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশিই থাকবে।

আফগানিস্তান যদি টেস্ট র‍্যাংকিংয়ে জায়গা পায় এবং সে পর্যন্ত বাংলাদেশ যদি কোনও রেটিং পয়েন্ট না পায় সেক্ষেত্রে আফগানিস্তান ওপরেই জায়গা পাবে। আফগানিস্তানের রেটিং পয়েন্ট এখন ৫৭, বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৫।

দু’হাজার সতের সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর আফগানিস্তানের অভিষেক হয় ২০১৮ সালের জুন মাসে। এখন পর্যন্ত চারটি টেস্ট খেলে আফগানিস্তান দুটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরে গেছে।

বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি দেখায় আফগানিস্তান ২২৪ রানের বড় একটি জয় পায় ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে।

এদিকে বাংলাদেশ এখন পর্যন্ত সবগুলো দলের সাথে প্রথম দেখায় টেস্ট ম্যাচ হেরেছে। ২০২০ সালে জিম্বাবুয়ের সাথে একটি টেস্টে জয় পেয়েছিল বাংলাদেশ।

কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালে পাকিস্তানের সাথে ম্যাচ পর্যন্ত সব টেস্টেই বাংলাদেশ হেরেছে বিশাল ব্যবধানে। যার মধ্যে একটি বাদে সবকটি হার ইনিংস ব্যবধানে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত

Mohammad Al Amin

দ. আফ্রিকা ক্রিকেটের ইতিহাসে ‘প্রথম’ কৃষ্ণাঙ্গ আফ্রিকান অধিনায়ক বাভুমা

Mohammad Al Amin

টোকিও অলিম্পিকে দর্শক থাকবে কিনা এই মাসেই সিদ্ধান্ত

Mohammad Al Amin

সেনাবাহিনী বাস্কেটবল প্রতিযোগিতা ২০২১ সমাপ্ত

mdhmajor

অনির্দিষ্টকালের জন্য স্থগিত পাকিস্তান সুপার লিগ

Mohammad Al Amin

২০২৩ সালের আগে ফুটবলকে বিদায় জানানোর কোন পরিকল্পনা নেই বুফনের!

Mohammad Al Amin