Views: 68

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি

আগাম সতর্ক সংকেত : ব্যাংকসহ কিছু খাতে সাইবার হামলার আশঙ্কা


জুমবাংলা ডেস্ক : বাংলাদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে সাইবার আক্রমণ হতে পারে বলে সতর্ক সংকেত দিয়েছে সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)।

মঙ্গলবার তারা এ সতর্ক সংকেত দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে কোনো সন্দেহজনক ঘটনা দেখলে তা সঙ্গে সঙ্গে সার্টকে জানাতে বলেছে। এ বিষয়ে মঙ্গলবার সংশ্লিষ্ট সংস্থাগুলোর প্রধান নির্বাহীদের কাছে চিঠি দেয়া হয়েছে।

সূত্র জানায়, সার্টের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা অনুসন্ধান করে সরকারের কয়েকটি গুরুতপূর্ণ দফতরের ওয়েবসাইটে ম্যালওয়্যার ভাইরাসের সন্ধান পেয়েছে। এবারের ভাইরাসটি উন্মুক্ত। এটি আগেরটির চেয়ে বেশি ভয়ংকর। তবে আগে থেকে সতর্ক সংকেত পাওয়ার সম্ভাব্য সাইবার হামলা ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন সার্টের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা।

ইতোমধ্যে সার্ট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), করোনাভাইসের তথ্য-আদান প্রদানের বিষয়ে গঠিত অ্যাপ করোনা বিডি, একটি বেসরকারি ব্যাংকসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এ ধরনের ভাইরাসের সন্ধান মিলেছে। এর মধ্যে বিটিআরসির ওয়েবপেজ হ্যাক করে সেখানে থাকা বিভিন্ন মোবাইল ফোনের গ্রাহকদের তথ্য চুরির মতো আচরণ করছে ভাইরাসটি। বিটিআরসিতে মোবাইল ফোনের গ্রাহকদের অনেক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। এর মধ্যে মোবাইল ফোনে কথা বলার রেকর্ড, বিদেশ থেকে আসা বা বিদেশে ফোনে কথা বলার রেকর্ড, খুদে বার্তা আদান-প্রদানের তথ্যসহ গ্রাহকদের বিভিন্ন তথ্য রয়েছে। এ বিষয়ে বিটিআরসি সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।


করোনা বিডি অ্যাপ দিয়ে করোনাভাইরাসের বিভিন্ন তথ্য গ্রাহকদের জানানো হচ্ছে। একই সঙ্গে গ্রাহকদের কাছ থেকে বিভিন্ন তথ্যও সংগ্রহ করছে। এর মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণের বিষয়ে ঝুঁকিপূর্ণ এলাকা শনাক্ত করে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। এ অ্যাপে সাইবার হামলা চালাতে ম্যালওয়্যার ভাইরাসটি চেষ্টা করছে। বেসরকারি খাতের একটি ব্যাংকের অনলাইনে সাইবার হামলা চালাতেও ভাইরাসটির তৎপরতা দেখা গেছে। এ বিষয়ে ব্যাংকটিকে ইতোমধ্যে সতর্ক করা হয়েছে। এর ভিত্তিতে তারা সতর্কতামূলক বিভিন্ন ব্যবস্থা নিয়েছে।

এ প্রসঙ্গে সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (সার্ট) প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, সার্টের আওতায় আধুনিক যন্ত্রপাতি স্থাপন ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে সাইবার হামলার বিষয়ে তথ্য পাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ কারণে আগেই সাইবার হামলা করতে পাঠানো ম্যালওয়্যার ভাইরাসটি শনাক্ত করা সম্ভব হয়েছে। ফলে যেসব লক্ষ্যকে সামনে রেখে ভাইরাসটি এগোচ্ছে সেসব সংস্থাগুলোকে আগেই সতর্ক করা হয়েছে। তারাও সম্ভাব্য হামলা প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হয়েছে।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে দেশের আর্থিক খাতে সাইবার হামলা চালাতে ম্যালওয়্যার ভাইরাস পাঠানো হয়েছিল। উত্তর কোরীয় একটি হ্যাকার গ্রুপ এ ভাইরাসটি পাঠিয়েছিল। তবে ওই সময়ে আগে থেকে সতর্ক সংকেত পাওয়ায় ভাইরাসটি হামলা চালিয়ে সফল হতে পারেনি। পর্যায়ক্রমে এটিকে সব সার্ভার থেকে সরিয়ে ফেলা হয়েছে। এরপর এ বছরের জানুয়ারিতে আরেকটি ম্যালওয়্যার ভাইরাসের সন্ধান পায় সার্ট। এটি বিভিন্ন সংস্থার অনলাইন সার্ভারকে কেন্দ্র করে অবস্থান করছিল। সেটি অবস্থান পরিবর্তন করে এখন বিটিআরসি, করোনা বিডি অ্যাপ ও একটি বেসরকারি ব্যাংকের সার্ভারে অবস্থান করছে।

সূত্র জানায়, ভাইরাসটি যাতে অন্যদিকে সাইবার হামলা করতে না পারে সে ব্যাপারে সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে।  সূত্র : যুগান্তর


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

যা ছিল এইচ টি ইমামের শেষ কথা

Sabina Sami

এখন থেকে দেশেই তৈরি হবে বিলাসবহুল বাস-ট্রাক

Shamim Reza

পিকে হালদারের বান্ধবী অবন্তিকা ফের রিমান্ডে

Shamim Reza

সাবেক প্রধানমন্ত্রী মামাকে ‘বাবা’ পরিচয় দিয়ে প্রতারণা, অবশেষে গ্রেফতার

mdhmajor

মুক্তি পেয়ে হাসপাতালে ভর্তি হলেন কার্টুনিস্ট কিশোর

Saiful Islam

বাংলাদেশের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘যোগাযোগকে’ প্রাধান্য দিচ্ছে ভারত: জয়শংকর

mdhmajor