Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

‘আগেই প্রস্তুতি গ্রহণ করেছি বলেই বাংলাদেশ ভালো আছে’

জুমবাংলা ডেস্ক : আগেই প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেই বাংলাদেশ ভালো আছে। আমরা অনেক আগে থেকেই প্রস্তুত ছিলাম। আমরা চারটি কমিটি তৈরি করে দিই। এসব কমিটির মাধ্যমে সমস্ত কাজ চলছে।

রবিবার (২৯ মার্চ) করোনা পরিস্থিতি নিয়ে অনলাইন লাইভ ব্রিফিংয়ে এসব কথা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, বিভিন্ন হাসপাতালে ৩ লাখ পিস পিপিই বিতরণ করা হচ্ছে। প্রতিদিন ২০-৩০ হাজার করে আমরা পাচ্ছি। ৫ লাখ পিস পিপিই এপ্রিলে চলে আসবে। বেসরকারি হাসপাতালে পিপিই বিতরণ আমরা করি না। তাদেরগুলো তাদেরই ব্যবস্থা করতে হবে।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের আলাপ হয়েছে। তারা কিছু গাইডলাইন দিয়েছে আমরা ইতিমধ্যে হাসপাতাল ব্যবস্থা রয়েছে। ঢাকায় তিন হাজার বেড প্রস্তুত রয়েছে।


মন্ত্রী বলেন, ঢাকায় ৩ হাজার বেড প্রস্তুত রয়েছে। বেশ কয়েকটি হাসপাতাল করোনা চিকিৎসার জন্য প্রস্তুত করে রাখা হয়েছে।

পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে দেখা যাবে বাংলাদেশ এখন ‘অনেক ভালো আছে’, যোগ করেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক মিডিয়া নিউজ করছে, আমার ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদির (পিপিই) সংকটে আছি। আমাদের মেডিকেল ভেন্টিলেটর নাই। সবাইকে বলব এ ধরনের তথ্য সঠিক না। করোনাভাইরাস মোকাবিলায় আমরা জানুয়ারি থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, আমাদের সরকারি হাসপাতালগুলোতে ৫০০ মেডিকেল ভেন্টিলেটর আছে। আমার জানার মতে, বেসরকারি হাসপাতালগুলোতে ৭‘শ-এর মতো ভেল্টিলেটর আছে।

এর আগে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭২৬টি কল এসেছে। আমরা ১০৯ জনের নমুনা সংগ্রহ করেছি। নতুন করে কোনো করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ছুটি শেষে যে প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে!

Shamim Reza

অবশেষে ১৭ আগস্ট থেকে খুলছে কক্সবাজারের পর্যটন কেন্দ্রগুলো

rony

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির উন্নতি

azad

কভিড থেকে সেরে ওঠার পর ঝরে যাচ্ছে চুল

globalgeek

সেই ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকতসহ ৯ পুলিশের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

rony

এক পরিবারের ৮ জনের মৃত্যু

globalgeek