Views: 125

বিজ্ঞান ও প্রযুক্তি

আঙ্গুলের ছাপ বা চোখ নয়, পরিচয়ের প্রমাণ মুখেই!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : পাসওয়ার্ড মনে রাখার দরকার নেই। মুখের আদল স্ক্যান করেই অনায়াসে করা যাবে ব্যাংকের লেনদেনসহ প্রতিদিনকার একাধিক দরকারি কাজ, প্রবেশ করা যাবে যেকোনো সরকারি ওয়েবসাইটেও! আগামী বছর থেকে সিঙ্গাপুরে সরকারি ভাবে চালু হতে চলেছে এই ‘ফেশিয়াল ভেরিফিকেশন সিস্টেম’।

জাতীয় আইডি স্কিমের সঙ্গে এই পদ্ধতি যুক্ত করার পদক্ষেপে সিঙ্গাপুরই বিশ্বের প্রথম। সময়ের সঙ্গে প্রযুক্তির ব্যবহারের দিক থেকে আরো উন্নত হতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানানো দেশটির সরকারের পক্ষ থেকে। তবে সরকারি ভাবে এই পদ্ধতির ব্যবহারে নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি দেখা দিতে পারে, এমন দাবিও তুলেছেন অনেকে।


কী ভাবে ব্যবহার হবে এই পদ্ধতি? সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যক্তির মুখমণ্ডলের একাধিক ছবি তোলা হবে। এরপর সেই ব্যক্তির সম্পর্কে সরকারের কাছে থাকা অন্যান্য তথ্য— যেমন, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা এমপ্লয়মেন্ট কার্ডের সঙ্গে তা যুক্ত করা হবে।

বিমানবন্দরে যাত্রীদের নিরাপত্তা পর্যবেক্ষণের ক্ষেত্রে কিংবা অ্যাপল বা গুগলের মতো সংস্থার বিভিন্ন সেবায় এই ফেশিয়াল ভেরিফিকেশন প্রযুক্তির ব্যবহার ইতোমধ্যেই বেশ প্রচলিত। তবে মোবাইল ফোন খোলা (আনলক করা) বা টাকা লেনদেনের ক্ষেত্রে এই পদ্ধতির ব্যবহার আর জাতীয় নিরাপত্তার সঙ্গে এর সংযোগ তৈরি করার মধ্যে বিস্তর ফারাক বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। ব্যক্তিগত পরিসরের অধিকার এতে আরো সঙ্কুচিত হবে বলে তাদের মত। সূত্র : আনন্দবাজার


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

অবৈধ মোবাইল বন্ধের বিষয়ে ৬ প্রশ্নের উত্তর বিটিআরসির

Saiful Islam

কুবি শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল কার্যক্রমের উদ্বোধন

Sazzad

ভারতে আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ

Shamim Reza

বিড়ালের ‘ম্যাও’ অনুবাদে আসছে অ্যাপ

Shamim Reza

আকর্ষণীয় দামে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস২০ এফই

Shamim Reza

বিড়ালের ‘ম্যাও’ অনুবাদ করবে অ্যাপ

Saiful Islam