Views: 553

ক্রিকেট (Cricket) খেলাধুলা

আজ পর্দা উঠছে আইপিএলের, প্রথম ম্যাচে মাঠে নামছে মুম্বাই-চেন্নাই

স্পোর্টস ডেস্ক : করোনাভাইরাসের কারণে এ বছর প্রতিবছরের ন্যায় এপ্রিল-মে মাসে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএল আয়োজন সম্ভব হয়নি। সব স্বাভাবিক থাকলে যেই টুর্নামেন্ট শুরুর কথা ছিল ২৯ মার্চ, প্রায় ছয় মাস পিছিয়ে সেটি হচ্ছে ১৯ সেপ্টেম্বর। আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) রাতে পর্দা উঠছে জমজমাট আইপিএলের। উদ্বোধনী ম্যাচে লড়বে গত আসরের দুই ফাইনালিস্ট মুম্বাই ইন্ডিয়ানস ও চেন্নাই সুপার কিংস।

অর্থাৎ যেখানে শেষ হয়েছিল দ্বাদশ আইপিএল, সেই ম্যাচ দিয়েই যেনো ২০২০ সালে শুরু হচ্ছে টুর্নামেন্টটির ত্রয়োদশ আসর। করোনা ঝুঁকি কমাতে এবার ভারতে হচ্ছে না আইপিএল। প্রাণঘাতী এ ভাইরাসের প্রকোপ তুলনামূলক কম থাকায় পুরো টুর্নামেন্ট নিয়ে যাওয়া হয়েছে আরব আমিরাতে। যার ফলে ১৩ বছরের ইতিহাসে এবারই প্রথম ভারতের বাইরে হতে যাচ্ছে আইপিএলের পুরো আসর। এর আগে লোকসভা নির্বাচনের কারণে ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকা ও ২০১৪ সালে আমিরাতে নেয়া হয়েছিল আইপিএলের কিছু খেলা। কিন্তু এবার ভারতে এতগুলো দল ও খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয় বিধায়, পুরো আসরই আয়োজিত হচ্ছে আরেক দেশে।


আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে হবে আইপিএলের এবারের আসরের উদ্বোধনী ম্যাচ। ঐতিহ্যগতভাবেই এই রান কম হয়ে থাকে এই ভেন্যুতে। তবে ২০১৪ সালের আইপিএলে সর্বোচ্চ ২০৬ রান করতে পেরেছিল কিংস এলেভেন পাঞ্জাব। দর্শকবিহীন মাঠে এবার তেমন কিছুর পুনরাবৃত্তির চেষ্টাই করবে মুম্বাই ও চেন্নাই। উদ্বোধনী ম্যাচের আগে পরিসংখ্যানের পাতায় চোখ বুলালে একজন মুম্বাই সমর্থকের মিশ্র অনুভূতি হতে বাধ্য। কেননা ২০১২ সালের পর এখনও পর্যন্ত কোনো আসরের উদ্বোধনী ম্যাচ জেতেনি মুম্বাই। অন্যদিকে গত দুই আসরেই প্রথম ম্যাচ জেতার সুখস্মৃতি রয়েছে চেন্নাইয়ের। এটুকুতেই তৃপ্তির ঢেঁকুর তোলার সুযোগ নেই চেন্নাই সমর্থকদের। কেননা ২০১৩ সালের পর থেকে শুধু মুম্বাই ইন্ডিয়ানসই চেন্নাইয়ে বিপক্ষে হারের চেয়ে বেশি ম্যাচ জিতেছে। সবশেষে ১০ ম্যাচে ৮ জয় ছাড়াও, গত ৭ বছরে চেন্নাইয়ের বিপক্ষে ১৬ ম্যাচে ১০টিতেই জিতেছে মুম্বাই। এর মধ্যে ছিল ২০১৩, ২০১৫ ও ২০১৯ সালের ফাইনাল ম্যাচটিও। তবু অতীত সাফল্য কিংবা ব্যর্থতা নিয়ে ভাবার খুব একটা সুযোগ নেই ক্রিকেট মাঠে। নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে, জয়ীর মালা পরবে তারাই। বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে মুম্বাই ও চেন্নাই। সেখানেই জানা যাবে, কারা হবে উদ্বোধনী ম্যাচের বিজয়ী দল। বাংলাদেশ থেকে স্টার নেটওয়ার্কের পর্দায় সরাসরি দেখা যাবে আইপিএলের ম্যাচগুলো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

হ্যালন্ডের রিলিজ ক্লজ মাত্র ৭৫ মিলিয়ন

Shamim Reza

মিশরে পুরুষ ফুটবল দলের প্রথম নারী কোচ ফাইজা

azad

বাবার মৃত্যুর একদিন পরেই মাঠে নেমেই জয় পেলেন ভারতীয় ব্যাটসম্যান মানদ্বীপ সিং

Sabina Sami

গেইলের তাণ্ডব, কলকাতাকে হেসেখেলে হারাল পাঞ্জাব

Sabina Sami

গেইল ঝড়ে টানা পঞ্চম জয়, প্লে-অফের দ্বারপ্রান্তে পাঞ্জাব

Saiful Islam

লঙ্কা প্রিমিয়ার লিগ থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিলেন রাসেল-ডু প্লেসি

Mohammad Al Amin