বিজ্ঞান ও প্রযুক্তি

আজ বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ, যখন শুরু হবে

জুমবাংলা ডেস্ক : আজ রবিবার বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ৷ বাংলাদেশ সময় সকাল ৯ টা ৪ মিনিটে এই গ্রহণ শুরু হবে। সর্বোচ্চ গ্রহণ হবে সকাল ১০ টা ৩০ মিনিটে। আর চন্দ্রগ্রহণটি শেষ হবে সকাল ১১ টা ৫৫ মিনিটে।

বাংলাদেশ থেকে এই চন্দ্রগ্রহণটি দেখা যাবে না।

গ্রহণটির কেন্দ্রীয় গতিপথের বিবরণ দিয়ে আবহাওয়া অধিদফতর জানায়, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে, সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনসিওন শহরে এবং গ্রহণ শেষে হবে পেরুর লিমা শহরে।


বিশ্বের ৪টি অঞ্চল থেকে এই গ্রহণ দেখা যাবে৷ লাতিন আমেরিকার সব দেশ৷ এছাড়া ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা৷ আফ্রিকার দেশগুলি দেখতে পাবে৷ পশ্চিম ইউরোপের ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ফ্রান্স, জার্মানি, ইতালি-সহ বেশ কিছু দেশের মানুষ দেখতে পাবেন৷

যখন এক সরলরেখায় পৃথিবী, চাঁদ ও সূর্যের মধ্যে আসে, তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ম্যাজিকবুক ৩০ মিনিটে চার্জ হবে ৫৩ শতাংশ

Shamim Reza

এক গাছেই আলু ও টমেটো!

globalgeek

স্লো মোবাইলে গিত ফেরাতে করুন এই ৬ কাজ

Shamim Reza

নিজের ফেসবুকে পেজ বা প্রোফাইলটি ভেরিফাই করবেন যেভাবে

Shamim Reza

গ্যালাক্সি এম৩১ : দারুণ শক্তিশালী ক্যামেরা-র‍্যাম, হাতের নাগালে দাম

Shamim Reza

প্রাণের সন্ধানে মঙ্গলের পথে নাসার ‘পার্সিভিয়ারেন্স’

mdhmajor