Exceptional মতামত/বিশেষ লেখা/সাক্ষাৎকার

আজ মেয়র আনিসুল হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী, ওনার কিছু উক্তি যা আপনার জীবন বদলে দিতে পারে

পজিটিভ বাংলাদেশ ডেস্ক : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রয়াত মেয়র আনিসুল হক বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় বক্তৃতা দিয়েছেন। এর মধ্যে তার কিছু উক্তি তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যুগিয়েছে, কিছু আবার দিয়েছে আনন্দ। প্রয়াত মেয়রের এমন কিছু উক্তি আজ আপনাদের জানাবো, যা বদলে দিতে পারে আপনার জীবন।

১. Life Is Not Easy. জীবন হচ্ছে সংগ্রামের ক্ষেত্র। এই জীবন যুদ্ধে কী করে বাঁচবে, কী করে সামনে এগিয়ে যাবে, তার জন্য নিরন্তর কাজ করে যেতে হবে। আমি আনিসুল হক যদি মধ্যবর্তী পরিবার থেকে এসে, মাইলের পর মাইল হেঁটে স্কুলে গিয়ে, মফস্বলের স্কুলে পড়াশুনা করে, মফস্বলের বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে, আজকের মেয়র হতে পারি। তোমরা তো তার চেয়ে ভালো প্রতিষ্ঠানে পড়ে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ নাগরিক হতে পারো।

২. একসময় ছিলো যখন আমরা জীবনকে জানতাম না, সারা পৃথিবী উন্মুক্ত ছিল না। তোমরা এখন জীবনকে কিন্তু দেখতে পাও। So Build Up Your Confidence.

৩. আমাকে যদি জিজ্ঞাসা করা হয়, তোমার জীবনের সবচেয়ে বড় শক্তি কী ছিলো? আমি জানি না, অন্যরা কে কী বলবে। আমি নিশ্চিত করে বলতে পারি এবং যেকোনও পরিস্থিতিতে বলবো, আমার সবচেয়ে বড় শক্তি ছিলো আমার মায়ের দোয়া।

৪. Don’t Loss Your Courage. মিডল ক্লাস পরিবার থেকে এসে যদি আনিসুল হক মেয়র হতে পারে, তোমরা তো পৃথিবী জয় করতে পারবে।
You Can Win The World And Please Have Your Courage.

৫. যদি হাওয়া খেতে হয়,নদীর ধারে যাও। যদি সুন্দর পর্বত দেখতে চাও, তাহলে হিমালয়ে যাও। ভালো মানুষ হতে হলে, ভালো মানুষের সঙ্গে মিশতে হয়, ভালো মানুষের লেখা পড়তে হয়, ভালো মানুষের জীবনী পড়তে হয়।

৬. ‘ Life Is A Trip ‘ কিন্তু ওই Trip এর কোনও ম্যাপ নেই। ওই Destination এর কোন ম্যাপ নেই। এই ম্যাপটি নিজেকে তৈরি করে নিতে হয়।

৭. বউরা মাফিয়ার চেয়েও খারাপ হয়। মাফিয়া হয় আপনার জীবন চাইবে অথবা টাকা। কিন্তু বউ আপনার জীবন এবং টাকা দুইটাই চায়।

৮. স্কুলের কাজ শিক্ষা দান করা, মেধাবীদের বেছে বেছে ভর্তি করা নয়।

৯. আমাকে সকালে উঠে শুনতে হয়, মাননীয় মেয়র। আর সন্ধ্যা হতে হতে সেটা হয়ে যায় দাঙ্গাবাজ।

১০. মানুষ সংঘবদ্ধ হলে, পৃথিবী বদলে যেতে পারে।

ভালোবাসা সকল মানুষের ভাগ্যে জোটে না। কিন্তু আনিসুল হক নিজের কর্মের মাধ্যমে সকলের ভালোবাসা অর্জন করে নিয়েছিলেন। আমরা প্রিয় মেয়রের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।



জুমবাংলানিউজ/ জিএলজি




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ