Views: 241

বিজ্ঞান ও প্রযুক্তি

আজ সূর্যগ্রহণ, ‘রিং অব ফায়ার’ দেখতে পাবে যেসব দেশ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বছরের প্রথম সূর্যগ্রহণের দেখা মিলবে আজ। বৃহস্পতিবার (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এর আগে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল ২৬ মে।

সংস্থাটি আরও জানিয়েছে, সূর্যগ্রহণ বা রিং অব ফায়ারের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। এই গ্রহণ তিন মিনিট ৫১সেকেন্ড ধরে স্থায়ী হবে কানাডায়।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে চাঁদ। ফলে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। গ্রিনল্যান্ড থেকে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। এমনকি সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে এটি।

এ ছাড়া সূর্যগ্রহণ দেখা যাবে পূর্ব যুক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায়। কানাডা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকেও দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হবে সূর্যের এই গ্রহণ। এবং শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

নাসা জানিয়েছে, পূর্ণ সূর্যগ্রহণ কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে। লাদাখ ও অরুণাচল থেকেও দেখা যাবে সূর্যগ্রহণ।

নাসা আরও জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। সেটা হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। ওই সূর্যগ্রহণ দেখা যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে

আরও পড়ুন

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

Saiful Islam

বাজারে আসছে ফেসবুক স্মার্টওয়াচ, থাকবে যেসব সুবিধা

Mohammad Al Amin

নিজেদের তৈরি মহাকাশ স্টেশনে টানা ৩ মাস থাকবেন চীনা অভিযাত্রীরা

mdhmajor

অবৈধ মোবাইল ফোন বন্ধের কার্যক্রম নিয়ে সুখবর

globalgeek

মহাকাশে স্টেশন স্থাপনে তিন চীনা নভোচারীর যাত্রা

Shamim Reza

বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক

Shamim Reza