Views: 39

খেলাধুলা ফুটবল

আত্মতুষ্টিতে না ভুগতে ফ্রান্সকে দেশ্যমের সতর্কতা

স্পোর্টস ডেস্ক: ফ্রান্সের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ জয়ের অভিজ্ঞতা রয়েছে দিদিয়ের দেশ্যমের। এখন কোচ হিসেবে একই সাফল্য অর্জনের দ্বারপ্রান্তে রয়েছে এই ফরাসী তারকা। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠিতব্য ইউরো টুর্ণামেন্টের শিরোপা জয়ের মাধ্যমে তিনি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের আরো একটি শিরোপা উপহার দিতে চান।

বার্তা সংস্থা এএফসির সাথে একান্ত সাক্ষাতকারে ৫২ বছর বয়সী দেশ্যম সতর্ক করে বলেছেন বিশ্বকাপের শিরোপা জয়ের আত্মতুষ্টি যেন ইউরোতে প্রভাব না ফেলে। দেশ্যম বলেন শুধুমাত্র আঙ্গুলের ইশারায় বড় কোন আন্তর্জাতিক টুর্নামেন্ট জয় সম্ভব নয়।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয়ের কারনেই এবারের ইউরো চ্যাম্পিয়নশীপে দুর্দান্ত ফর্মে থাকা ফ্রান্সকে সুষ্পষ্ট ফেবারিট হিসেবে মানা হচ্ছে। আগামী ১১ জুলাই লন্ডনের ওয়েম্বলী স্টেডিয়ামে ইউরোর ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথমবারের মত ইউরোপের বেশ কয়েকটি শহরে যৌথভাবে আয়োজিত হচ্ছে ইউরো ২০২০। আগের বছর করোনা মহামারীর কারনে টুর্নামেন্ট বাতিল হয়ে যাবার এবার নিরাপদ ও স্বাস্থ্যকর একটি চ্যাম্পিয়নশীপ আয়োজনের ব্যপারে আশাবাদী উয়েফা। অপেক্ষাকৃত কঠিন একটি গ্রুপ পর্ব পার করেই নক আউট পর্বে যেতে হবে ফ্রান্সকে। গ্রুপ পর্বে ফ্রান্সের প্রতিপক্ষ জার্মানী, হাঙ্গেরী ও বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল।

দেশ্যম বলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে দুই বছর নিজেদের ধরে রাখা খুবই কঠিন। তার উপর এবারের পরিস্থিতি অন্য সব আসরের তুলনায় ভিন্ন। আমরা কেউই স্বাভাবিক জীবনে নেই। বিশ্বকাপের সাফল্যের পর স্বাভাবিক ভাবেই আমাদের উপর প্রত্যাশার মাত্রাও অনেকখানি বেড়ে গেছে।’

১৮৭৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের আগে ১৯৭২ সালে মাত্র চার জাতির ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে বেলজিয়ামে শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছিল পশ্চিম জার্মানী। এরপর ২০০৮ ও ২০১২ সালে পরপর দুইবার ইউরোর শিরোপা জয়ের মাঝে ২০১০ সালে স্পেন বিশ্বকাপ জয় করেছিল।

অধিনায়ক হিসেবে দেশ্যম ১৯৯৮ সালে বিশ্বকাপ ও ২০০০ সালে ইউরোর শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছেন। কোচিং ক্যারিয়ারের তিনি নিজেকে একজন সফল কোচ হিসেবে ইতোমধ্যেই প্রমান করেছেন। মোনাকো, জুভেন্টাস ও মার্সেইর কোচ হিসেবে সফল দায়িত্ব শেষে ২০১২ সালে দেশ্যম ফ্রান্স জাতীয় দলে যোগ দেন। তার অধীনে ফ্রান্স এখন বিশ্ব চ্যাম্পিয়ন। তিন বছর আগে মস্কোর ফাইনালে কিলিয়ান এমবাপ্পে, আঁতোয়া গ্রীজম্যান, পল পগবারা ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে বিধ্বস্ত করে শিরোপা জিতেছিল। বর্তমানে দেশ্যমের আশা, ক্ষুধা আরো বেড়েছে।

ফরাসী এই কোচ বলেন, ‘আমরা যা অর্জন করেছি তা কেউ আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারবে না। এটা সবসময় আমাদেরই থাকবে। কিন্তু এখানেই থেমে থাকলে চলবে না, আমাদের আরো এগিয়ে যেতে হবে, আরো শিরোপা জয় করতে হবে। কিন্তু একদিনেই শিরোপা জয় সম্ভব নয়। অন্য দেশগুলোও এগিয়ে আসছে। তারাও কঠোর পরিশ্রম করছে। আমাদেরও প্রতিশ্রুতিবদ্ধ হয়ে এগিয়ে যেতে হবে। টুর্নামেন্ট শুরু হলে যতটা সম্ভব এগিয়ে যাওয়া যায় সেই চেস্টা করতে হবে।’

আগামী ১৫ জুন জার্মানীর বিপক্ষে মিউনিখের ম্যাচের মাধ্যমে ইউরো মিশন শুরু করবে ফ্রান্স। বিশ্বকাপের সময় থেকে ২৮ ম্যাচে মাত্র তিনটিতে পরাজিত হয়েছে ফ্রান্স। এই ম্যাচগুলোতে দেশ্যম নিয়মিত ভাবে খেলোয়াড় ও প্লেয়িং স্টাইল পরিবর্তন করেছেন। আগামী সপ্তাহে ইউরোর জন্য ২৬ সদস্যের দল ঘোষনা করবেন দেশ্যম। ২৬ মে পুরো দল রিপোর্ট করার পর ২ জুন নিসে ওয়েলসের বিপক্ষে ও ৮ জুন প্যারিসে বুলগেরিয়ার বিপক্ষে অনুশীলন ম্যাচ খেলবে ফ্রান্স। সূত্র: বাসস

আরও পড়ুন

ব্রাজিলিয়ান ভক্তের পাগলামীতে মুগ্ধ মেসি

rony

খেলা চলাকালীন আম্পায়ারের ওপর ক্ষেপলেন কোহলি

rony

মাত্র ১৪ সেকেন্ডে ৯৭ মি. দৌড়ে গোল! অতিমানব রোনালদোকে নিয়ে আলোচনার ঝড় (ভিডিও)

rony

টিভির পর্দায় আজকের খেলা

Mohammad Al Amin

ধোনিকে টপকে সেরা হলেন কোহলী

Shamim Reza

কোপা আমেরিকায় যে রেকর্ড গড়লেন মেসি

azad