Views: 159

আইন-আদালত

আদালতের সময় নষ্ট করায় ১০ লাখ টাকা জরিমানা

জুমবাংলা ডেস্ক : আদালতের সময় নষ্ট করায় আজিজ কো-অপারেটিভ কমার্স অ্যান্ড ফাইন্যান্স ক্রেডিট সোসাইটি লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন হাইকোর্ট। তিন মাসের মধ্যে জরিমানার ওই অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। মামলা করে তা না চালানোর প্রেক্ষাপটে এই আদেশ দেওয়া হয়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ বুধবার (২৪ ফেব্রুয়ারি) এ আদেশ দেন। মামলা না চালানোর কথা জানানোর প্রেক্ষাপটে এ-সংক্রান্ত রুল খারিজ করে দেওয়া হয়েছে।

সমবায় সমিতি আইন ও সমবায় অধিদপ্তরের রেজিস্ট্রারের এক স্মারকের ভিত্তিতে রেজিস্ট্রারের অনুমোদন ছাড়া আজিজ কো-অপারেটিভের বিরুদ্ধে মামলা না করতে নির্দেশনা চেয়ে ২০১৭ সালে হাইকোর্টে একটি রিট করা হয়।

কো-অপারেটিভের পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম রিটটি করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৮ মে হাইকোর্ট রুল দেন। একই সঙ্গে সমবায় অধিদপ্তরের রেজিস্ট্রারের অনুমোদন ছাড়া আবেদনকারীর বিরুদ্ধে মামলা না করতে অন্তর্বর্তীকালীন নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে আবেদনকারীকে হয়রানি না করতে এবং অনুসন্ধান ছাড়া আজিজ কো-অপারেটিভ নিয়ে নেতিবাচক সংবাদ প্রকাশ না করতে ছয় মাসের জন্য কেন্দ্রীয় ব্যাংকের প্রতি নির্দেশ দেওয়া হয়। রিটটি আজ রায়ের জন্য আদালতের কার্যতালিকায় ছিল।

আদালতে রিট আবেদনকারী আজিজ কো-অপারেটিভের পক্ষে আইনজীবী মুহাম্মদ তারিকুল ইসলাম শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক ও দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে ছিলেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

দুই দিনের রিমান্ডে ‘শিশু বক্তা’ রফিকুল ইসলাম

Saiful Islam

হেফাজতের ৩ নেতা পাঁচ দিনের রিমান্ডে

Saiful Islam

আরও চার দিনের রিমান্ডে নিপুণ

Saiful Islam

আইজিপিকে আইনি নোটিশ

Saiful Islam

রমজান মাসে আদালত চলবে যেভাবে

Saiful Islam

রমজানে আদালতের সময়সূচি নির্ধারণ

Shamim Reza