বিজ্ঞান ও প্রযুক্তি

আপনার মোবাইলটি বৈধ কি-না যাচাই করবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২২ জানুয়ারি) টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এর উদ্বোধন করেন।

নতুন এ পদ্ধতিতে অবৈধ মোবাইল ফোন শনাক্ত বা নকল আইএমইআই নম্বর চিহ্নিত করা যাবে। বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) উদ্যোগে এই ডাটাবেজ নির্মিত হয়েছে।


আপনার মোবাইল ফোনটি অবৈধ কি-না তা যাচাই করতে প্রথমে হ্যান্ড সেটটির আইএমইআই বের করতে হবে। এটি আপনি মোবাইল ফোনের সঙ্গে থাকা প্যাকেটে বা সেটের কাভার বা ব্যাটারি খুললে পেতে পারেন।

এভাবে না পাওয়া গেছে  *#০৬# ডায়াল করুন। ডায়াল করতে কোনো খরচ হবে না। এটি ডায়াল করলে সঙ্গে সঙ্গে আপনার ১৫ সংখ্যার আইএমইআই নম্বর দেখতে পাবেন। পরবর্তী ব্যবহারের জন্য নম্বরটি লিখে রাখুন।

এর পর মোবাইলে মেসেজ অপশনে গিয়ে ইংরেজিতে বড় হাতের অক্ষরে কেওয়াইডি (KYD) লিখে একটি স্পেস দিয়ে ১৫ সংখ্যার আইএমইআই নম্বরটি লিখুন। এবার ১৬০০২ (16002) নম্বরে পাঠিয়ে দিন।

পরবর্তী ফিরতি মেসেজে বিটিআরসি জানিয়ে দেবে আপনার মোবাইল ফোনটি বৈধ নাকি অবৈধ। সুতারাং এখনি আপনার ফোন চেক করে নিন সেটি বৈধ নাকি অবৈধ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

অপু-মামুন নিষিদ্ধ, বিবৃতি দিলো লাইকি

Saiful Islam

টিকটকে আয় করার যত উপায়

rony

সেরা পাঁচ সুরক্ষিত বাইক

Shamim Reza

১২ টাকায় যাওয়া যাবে ৬০ কিলোমিটার

globalgeek

ম্যাজিকবুক ৩০ মিনিটে চার্জ হবে ৫৩ শতাংশ

Shamim Reza

এক গাছেই আলু ও টমেটো!

globalgeek