Views: 376

অর্থনীতি-ব্যবসা কৃষি

আবারও পেঁয়াজ সংকটে পড়তে যাচ্ছে ভারতসহ এ অঞ্চলের দেশগুলো!


জুমবাংলা ডেস্ক : পেঁয়াজ নিয়ে নতুন করে সংকটে পড়তে যাচ্ছে ভারতসহ এ অঞ্চলের দেশগুলো। ভারতের মহারাষ্ট্রের নাসিক জেলার লাসালগাঁওয়ে এশিয়ার মধ্যে সবচেয়ে বড় পেঁয়াজের পাইকারি বাজার। গত আগস্টে নাসিকের পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে। সেপ্টেম্বরে এসে এ মূল্যবৃদ্ধি যেন লাগাম ছাড়িয়েছে। কোনোভাবেই নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না পেঁয়াজের বাড়তি দাম। বাংলাদেশে আমদানি করা পেঁয়াজের সিংহভাগ জোগান দেন নাসিকের রপ্তানিকারকরা।

নাসিকের পাইকারি বাজারে চলতি বছরের মার্চে প্রতি কুইন্টাল রফতানিযোগ্য পেঁয়াজের গড় দাম ছিল ১ হাজার ৪৯৮ রুপি (ভারতীয় মুদ্রা)। এর পর পরই মহারাষ্ট্রের কৃষকরা নতুন মৌসুমের পেঁয়াজ বাজারে ছাড়তে শুরু করেন। এর জের ধরে কমতে শুরু করে পণ্যটির দাম। এ ধারাবাহিকতায় জুলাই নাগাদ নাসিকের বাজারে প্রতি কুইন্টাল রফতানিযোগ্য পেঁয়াজের দাম কমে ৭৩০ রুপিতে নেমে আসে। তবে আগস্ট থেকে বাড়তির দিকে রয়েছে পেঁয়াজের দাম। নাসিকের পাইকারি বাজারে আগস্টের শুরুতে রফতানিযোগ্য পেঁয়াজের দাম কুইন্টালে ১০০ রুপি বেড়ে যায়। মাসের শেষ দিকে এখানকার পাইকারি বাজারে প্রতি কুইন্টাল রফতানিযোগ্য পেঁয়াজের দাম আরো বেড়ে ১ হাজার ২০০ রুপিতে উন্নীত হয়।


চলতি সেপ্টেম্বরেও রফতানিযোগ্য পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে লাগাম টানা সম্ভব হয়নি। সর্বশেষ কার্যদিবসে নাসিকের পাইকারি বাজারে প্রতি কুইন্টাল রফতানিযোগ্য পেঁয়াজ ১ হাজার ৯৬৮ ডলারে বিক্রি হয়েছে। সেই হিসাবে জুলাইয়ের তুলনায় চলতি মাসে নাসিকে পেঁয়াজের দাম প্রায় তিন গুণ বেড়েছে। শুধু আগস্টের শেষ সপ্তাহেই পণ্যটির দাম আগের সপ্তাহের তুলনায় প্রায় ৩৩ শতাংশ বেড়েছে। স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, নাসিকের পাইকারি বাজারে দীর্ঘদিন পেঁয়াজের দাম তুলনামূলক স্থিতিশীল ছিল। বিশেষত মার্চের শেষ নাগাদ নতুন মৌসুমের পণ্য বাজারে আসায় ওই সময় থেকে পেঁয়াজের দাম খুব একটা বাড়েনি। তবে বর্ষা শুরু হলে প্রতি বছরই পেঁয়াজের দাম কিছুটা চাঙ্গা হয়ে ওঠে। কেননা পেঁয়াজ একটি পচনশীল পণ্য। বৃষ্টির কারণে প্রতি বছর অনেক পেঁয়াজ ক্ষেতে নষ্ট হয়। পরিবহনের সময় বৃষ্টির পানিতে অনেক পেঁয়াজ পচে যায়। ফলে বর্ষাকালে সরবরাহ সংকট থেকে পেঁয়াজের মূল্যবৃদ্ধি একটি স্বাভাবিক ঘটনা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বৃহস্পতিবার বন্ধ থাকছে যেসব মার্কেট, ঢাকার যে স্থানগুলোতে না যাওয়াই ভালো

rony

দক্ষ জনশক্তি সৃষ্টির উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

mdhmajor

৩ কারণে বিশ্ব পুঁজিবাজারে ঊর্ধ্বগতি

azad

স্বর্ণের নতুন দর কার্যকর, ভ‌রিতে কমলো যত টাকা

Sabina Sami

স্বর্ণের দাম কমল ভরিতে আড়াই হাজার টাকা

Saiful Islam

সোনার দাম ভারিতে কমল ২৫০৮ টাকা

Shamim Reza