Views: 447

আন্তর্জাতিক

আমেরিকার ২০০ বছরের ইতিহাস ভাঙবেন জিল বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার নির্বাচনে জয়ী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেনের স্ত্রী জিল বাইডেন পেশায় একজন শিক্ষিকা। ফার্স্ট লেডি হতে যাওয়া এই নারী দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন সমাজসেবামূলক নানা কাজের সঙ্গে। ফার্স্ট লেডি হওয়ার পরেও জীবনযাত্রায় বিশেষ পরিবর্তন আনবেন না বলে আগেভাগেই বুঝিয়ে দিয়েছেন জিল।

ডেমোক্রেটদের একাধিক সূত্র জানিয়েছে, হোয়াইট হাউসের দায়িত্ব সামলানোর পরও কোনো ফার্স্ট লেডি অন্য কাজ করবেন আমেরিকার ২০০ বছরেরও বেশি সময়ের ইতিহাসে এটা নজিরবিহীন।

পদাধিকার বলে আমেরিকার ফার্স্ট লেডি হোয়াইট হাউসের ‘হোস্ট’। নিজস্ব অফিসের পাশাপাশি তার অধীনে থাকেন চিফ অব স্টাফ, প্রেস সেক্রেটারি, হোয়াইট হাউস সোশ্যাল সেক্রেটারি, চিফ ফ্লোরাল ডিডাইনার এবং তাদের অধীন কর্মী-কর্মকর্তারা। তার ওপরে রাজনৈতিক, সামাজিক ও অন্যান্য অনুষ্ঠানের আয়োজনের দায়িত্বভার থাকে। এছাড়া বিভিন্ন সময়ে বিদেশ সফরে প্রেসিডেন্টের সঙ্গী হন ফার্স্ট লেডি।


কয়েক দশক ধরে শিক্ষকতার সঙ্গে যুক্ত জিল বাইডেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে (২০০৮ থেকে ২০১৬ সাল) ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। ওই ৮ বছর আমেরিকার সেকেন্ড লেডি হিসেবে কলেজের শিক্ষকতা ও সমাজসেবামূলক কাজ চালিয়ে গেছেন জিল। বাইডেন যে দিন মনোনয়ন নেন, সেদিন কলেজ থেকেই অনলাইনে বিবৃতি দেন তিনি। অগস্টেই এক সংবাদমাধ্যমে জিল বলেন, ‘আমি অনেক অভিবাসী এবং শরণার্থীকে পড়াই। তাদের পড়াতে ও তাদের সঙ্গে মিশতে ভালোবাসি। ফলে হোয়াইট হাউসে গেলেও কাজ ছাড়ছি না আমি।’

ফার্স্ট লেডি বা সেকেন্ড লেডির চেয়েও নিজের শিক্ষক পরিচয়ে বেশি গর্ববোধ করেন জিল। স্ত্রী সম্পর্কে এক সভায় বাইডেন বলেন, ‘আপনাদের সেই প্রিয় শিক্ষকের কথা ভাবুন, যিনি নিজেকে বিশ্বাস করার পাশাপাশি আপনাদের মধ্যে আস্থা সৃষ্টি করেছিলেন। জিল বাইডেন তেমনই এক ফার্স্ট লেডি হবেন।’

জিল জ্যাকবসের জন্ম ১৯৫১ সালে নিউ জার্সিতে। বড় হয়েছেন ফিলাডেলফিয়ায়। পাঁচ বোনের মধ্যে সবার বড় তিনি। জিল প্রথমে বিয়ে করেন সাবেক ফুটবলার বিল স্টিভেনসনকে। পরে ১৯৭৫ সালে বিয়ে করেন বাইডেনকে। ১৯৭২ সালে এক সড়ক দুর্ঘটনায় জো বাইডেনের প্রথম স্ত্রী ও এক বছরের কন্যাসন্তানের মৃত্যু হয়। তখন তিনি সিনেটর। ওই দুর্ঘটনার পর জিলের সঙ্গে বাইডেনের পরিচয় হয় এবং পরে বিয়ে করেন তারা। ১৯৮২ সালে জন্ম হয় তাদের মেয়ে অ্যাশলির।

গত কয়েক দশক ধরে শিক্ষকতা করছেন জিল। দুটি বিষয়ে স্নাতকোত্তর করার পর ২০০৭ সালে ইউনিভার্সিটি অব ডেলাওয়ার থেকে শিক্ষাবিদ্যায় পিএইচডি করেন তিনি। ওয়াশিংটন ডিসিতে বসবাস শুরুর আগে একটি কমিউনিটি কলেজ, একটি সরকারি স্কুল ও কিশোরদের একটি মানসিক হাসপাতালে শিক্ষকতা করেছেন। ১৯৯১ থেকে ৯৩ সাল পর্যন্ত ডেলাওয়ারের ব্রান্ডিওয়াই হাইস্কুলে ইংরেজি বিভাগের শিক্ষক ছিলেন। এছাড়া জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন জিল।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পরিস্থিতি নিয়ন্ত্রণে, ক্যাপিটলে ফের অধিবেশ শুরু

Shamim Reza

হামলাকারীদের ‘দেশপ্রেমিক’ বলে টুইট মুছে দিলেন ইভাঙ্কা

Shamim Reza

মার্কিন কংগ্রেসে অনুমোদন, ২০ জানুয়ারি শপথ নিচ্ছেন বাইডেন

Shamim Reza

ভারতীয় তরুণীর সাথে প্রেম, ধর্মান্তরিত করে বিয়ের অভিযোগ বিএনপি নেতার ছেলের বিরুদ্ধে

rony

শেষ রক্ষা হল না রিপাবলিকানদের

Shamim Reza

মার্কিন পার্লামেন্ট ভবনে তাণ্ডব : যেভাবে শুরু হয় সহিংসতা

Shamim Reza