আন্তর্জাতিক

আম্পানের পূর্বাভাস দেয়া গবেষক এবার নতুন ভয়াবহ পূর্বাভাস দিলো!


একটি ফেসবুক স্ট্যাটাসে গত ২৫ এপ্রিল ঘূর্ণিঝড় আম্পানের আগমনের শঙ্কা প্রকাশ করেছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের এসোসিয়েট প্রফেসর, প্রাকৃতিক দুর্যোগ গবেষক ড. বিশ্বজিৎ নাথ। এই গবেষক সম্প্রতি আরেকটি স্ট্যাটাসে আশঙ্কা করেছেন আম্পান পরবর্তী ভয়াবহ বন্যার।

সংশ্লিষ্টরা বলেছেন, তখন থেকে এ ঝড়কে মাথায় রেখে প্রস্তুতি নিলে ফসলের এত ক্ষতি হতো না। বিপুল ক্ষতি হওয়া আমসহ মোটামুটি পরিপক্ক ফসল আগেই ঘরে তোলা যেত।

এর আগে ২৫ এপ্রিল নিজের ফেসবুকে আম্পানের আগমনের খবর প্রকাশ করেন এ গবেষক। সেখানে তিনি একটি ইনফ্রারেড ছবি ব্যবহার করেন। ছবিটিতে তিনি আম্পানের কেন্দ্রকে কালো কালি দিয়ে চিহ্নিত করেন।


যথেষ্ট প্রযুক্তি থাকলেও আবহাওয়া অধিদফতরের দূরবর্তী সতর্কতা দিতে না পারাকে ইচ্ছাশক্তি সংকট বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২১মে) আরেক স্ট্যাটাসে সারাদেশে বন্যা আসছে বলে পূর্বাভাসও দিয়েছেন তিনি। ২১ মে তে দেয়া ঐ স্ট্যাটাসে তিনি বলেন, আম্পান ইতিহাসের সবচেয়ে ভয়ংকর ঝড়গুলো একটি। আম্পানের তীব্রতায় ভয়াবহ বন্যার আশঙ্কা রয়েছে। কেননা আম্পানের পরিধি অনেক বড় ছিল।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় আম্পানের কারণে ২৬টি জেলায় এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় ১১শ’ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী ও বরগুনা বলেও জানিয়েছেন তিনি।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

১২ জুন ঢাকা-রোম রুটে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করবে বিমান

mdhmajor

ফ্লয়েড হত্যা : বরখাস্ত সহকর্মীর সমর্থনে ৫৭ পুলিশের পদত্যাগ

Sabina Sami

করোনায় আক্রান্ত হলে কেমন লাগে, জানালেন সুস্থ হওয়া ৫ জন

Sabina Sami

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু দেখল ভারত

Sabina Sami

বিমানে ওঠার আগে করোনা নেগেটিভ, অবতরণের পরই করোনা আক্রান্ত

Shamim Reza

ভারতের মাফিয়া দাউদ ইব্রাহিম করোনা পজেটিভ, আক্রান্ত স্ত্রী মেহজবিনও

Sabina Sami