Views: 222

অন্যরকম খবর লাইফস্টাইল

আম খাওয়ার পর যা খাবেন না

আম চলছে আমের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর আম। পৃথিবীর অন্যতম সুস্বাদু এই ফল অনেকেরই অতিপ্রিয়। রসালো এই ফল নানা পুষ্টিগুণে ভরপুর। আমে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রণ, ক্যালসিয়াম ও খনিজ লবনসহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান।

তবে আম খাওয়ার আগে কিছু খাবার খেলে পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। দেখে নিন আম খাওয়ার আগে কি কি খাওয়া যাবে না।

পানি

কথায় আছে ফল খেয়ে জল খাওয়া যাবে না। আমেও ক্ষেত্রেও এটি শতভাগ সত্যি। আম খাওয়ার পর পানি পান করলে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। হতে পারে পেট ব্যথাও। তাই আম খাওয়ার অন্তত আধঘণ্টা পর পানি পান করা উচিত।

দই

আমের সাথে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দই আর আম এক সাথে শরীরে ফেলতে পারে বিরূপ প্রভাব। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও।

করলা

আম খাওয়ার পর করলা খেলে বমিভাব হতে পারে। অনেকের বমিও হতে পারে। হতে পারে শ্বাসকষ্টও।

ঝাল ও মসলাযুক্ত খাবার

আম খাওয়ার সাথে সাথে ঝাল কিংবা মসলাযুক্ত খাবার খেলে হজমে সসম্যা দেখে দিতে পারে। ভুগতে পারেন অ্যালার্জিতেও।

কোমল পানীয়

আম খাওয়ার সঙ্গে সঙ্গে কোমল পানীয় খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমান বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়বেটিকস রোগীদের জন্য ভীষণ বিপদের কারণ হতে পারে।

আরও পড়ুন

প্রতি একর ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে চাঁদের জমি

Saiful Islam

গরমে শরীর হাইড্রেট রাখতে কী খাবেন আর কী খাবেন না

Shamim Reza

উচ্চতা বাড়াতে যা করবেন

Saiful Islam

তিমির পেট থেকে ফেরা!

Saiful Islam

মা হারা সন্তানদের পিঠে নিয়ে সাঁতার কেটে ভাইরাল রাজহাঁস

Saiful Islam

প্রেমিকাকে দেখে বিয়ের আসর থেকে দৌড়ে পালালেন জামাই

globalgeek