Views: 291

জাতীয়

আরও ৯৩ মেট্রিক টন ইলিশ গেল ভারতে

জুমবাংলা ডেস্ক : তিনদিনে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি করা হয়েছে। সর্বশেষ বুধবার ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশের চালান কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, পূজা উপলক্ষে প্রতিশ্রুতি অনুযায়ী ১ হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশের মধ্যে গত তিন দিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে।

গত সোমবার ৪১ দশমিক ৩ মেট্রিক টন, মঙ্গলবার ৬৩ মেট্রিক টন ও বুধবার ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়।


বুধবার ইলিশের চালানটির রফতানিকারক ছিলেন ঢাকার রিপা এন্টারপ্রাইজ ও খুলনার জাহানাবাদ সি ফিশ লিমিটেড। প্রতি কেজি ইলিশের রফতানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার হিসেবে ৮০০ টাকা। এই দরে রফতানি করা প্রতিটি ইলিশের সাইজ ছিল এক কেজি থেকে ১২০০ গ্রাম ওজনের।

মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক ও বেনাপোলের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এবার নয়জন রফতানিকারককে মোট এক হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতি কেজি ১০ মার্কিন ডলার দরে মোট এক লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রফতানি করা হচ্ছে।

বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন বলেন, প্রতি কেজি ১০ ডলার মূল্যে শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি হচ্ছে।

বর্তমান সরকার এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি করার সিদ্ধান্ত নিয়েছিল আগেই। বাণিজ্য মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ রফতানি করা হবে। পেট্রাপোল সীমান্ত হয়ে ইলিশ যাচ্ছে শিয়ালদহ, হাওড়া, পাতিপুকুর বাজারসহ ভারতের বিভিন্ন রাজ্যে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ইউএনও ওয়াহিদাকে হত্যা চেষ্টা: রবিউলকে জবানবন্দি প্রদানে বাধ্য করার দাবি

rony

এমন বিকৃত ও নিষ্ঠুর ঘটনা জাতির জন্য চরম লজ্জাজনক: হাইকোর্ট

rony

টিকটকের মডেল বানানোর ফাঁদে ফেলে চার ছাত্রীকে ধর্ষণ

Shamim Reza

একনেকে ৭৯৬ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

azad

শিগগিরই আসছে এইচএসসি পরীক্ষা ও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত

Shamim Reza

মিয়ানমার ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানি

azad