Views: 109

আন্তর্জাতিক

আরব সাগরে বিপুল রুশ ও চীনা অস্ত্র জব্দ করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর আরব সাগরে আন্তর্জাতিক জলসীমায় ভ্রমণ করা রাষ্ট্রীয় মালিকানাহীন একটি নৌযান থেকে রাশিয়া ও চীনের বিপুল অস্ত্র জব্দ করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী।

রোববার (৯ মে) বাহরাইনভিত্তিক মার্কিন ফিফথ ফ্লিট জানিয়েছে, ৬ থেকে ৭ মে’র মধ্যে উত্তর আরব সাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে অবৈধ অস্ত্রবোঝাই একটি ‘দাও’ জব্দ করেছে গাইডেড-মিসাইল যুদ্ধজাহাজ ইউএসএস মন্টারি।-খবর রয়টার্স ও আলজাজিরার

দাও লোহিত সাগর ও ভারত মহাসাগরে বিচরণকারী এক বা একাধিক মাস্তুলবিশিষ্ট এবং সেটি (Settee) বা লাতিন জাতীয় পালবিশিষ্ট কিছু ঐতিহ্যবাহী পালতোলা নৌকার নাম।

দাও নৌকা আরবরা নাকি ভারতীয়রা উদ্ভাবন করেছিল, সে ব্যাপারে ইতিহাসবিদদের মতভেদ আছে। দাও নৌকার হাল লম্বা ও সরু হয়।

ফিফথ ফ্লিট জানিয়েছে, এসব অস্ত্র ভাণ্ডারের মধ্যে রয়েছে কয়েক ডজন অত্যাধুনিক রুশ-নির্মিত ট্যাংকবিধ্বংসী গাইডেড মিসাইল, কয়েক হাজার চাইনিজ ৫৬ অ্যাসল্ট রাইফেল, কয়েকশ পিকেএম মেশিন গান, স্নাইপার রাইফেল ও রকেটচালিত গ্রেনেড লাঞ্চার।

অন্যান্য অস্ত্রের মধ্যে রয়েছে, অত্যাধুনিক অপটিকাল সাইটস। মার্কিন হেফাজতে থাকা এসব অস্ত্র হস্তান্তরের অপেক্ষায় রয়েছে। এই অস্ত্রভাণ্ডারের মূল উৎস ও গন্তব্য কোথায় ছিল, তা নিয়ে তদন্ত চলছে।

এক বিবৃতিতে ফিফথ ফ্লিট জানায়, সব অবৈধ কার্গো অপসারণের পর এই দাও এখন সমুদ্রে অবৈধ অস্ত্র বহনের উপযোগী বলে বিবেচনা করা হচ্ছে। জেরার পর এটির ক্রুকে খাবার ও পানি দেওয়া হয়েছে। পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন

স্বামীর সাবেক স্ত্রীকে কিডনি দান নববধূর

Shamim Reza

বিয়ের দুই দিনের মাথায় স্বামীর সাবেক স্ত্রীকে কিডনি দান নববধূর

rony

প্রায় ৩ মাস পর ভারতে ৬০ হাজারের নিচে নামলো দৈনিক সংক্রমণ

mdhmajor

জাতিসংঘের প্রস্তাবে যে কারণে ভোটদান থেকে বিরত থাকলো বাংলাদেশ

mdhmajor

প্রেসিডেন্ট রাইসিকে নিয়ে চরম উদ্বিগ্ন ইসরায়েল

Mohammad Al Amin

সাইবার অপরাধী চক্রগুলোর ঘাঁটি কি আসলেই রাশিয়ায়?

Mohammad Al Amin