Views: 70

খেলাধুলা ফুটবল

আর্জেন্টাইন কোচকে প্রথম শিরোপা দিলেন নেইমাররা


স্পোর্টস ডেস্ক: অবশেষে কোচ হিসেবে প্রথম কোনও ট্রফি জিতলেন মাউরিসিও পোচত্তিনো। কোচিং ক্যারিয়ারে পেরিয়ে গেছে একযুগ। তবে ট্রফি জয়ের স্বাদ পাওয়া হয়নি কখনও। কিন্তু প্যারিস সেন্ত জার্মেইয়ের কোচ হওয়ার পরই ঘুরে গেল ভাগ্য। বুধবার রাতে নেইমার ও মাউরো ইকার্দির গোলে অলিম্পিক মার্সেইকে ২-১ ব্যবধানে হারিয়ে ট্রফি ডু চ্যাম্পিয়নসের শিরোপা জিতেছে পিএসজি।

ট্রফি ডু চ্যাম্পিয়নস, যেটিকে ইউরোপের অন্যান্য দেশে ‘সুপার কাপ’ বলা হয়। শিরোপা নির্ধারণী ম্যাচটি হয় লিগ ওয়ানের চ্যাম্পিয়ন বনাম ফরাসি কাপের চ্যাম্পিয়নের। কিন্তু গত মৌসুম যেহেতু লিগ ও কাপ দুটোই জিতেছে পিএসজি, তাই দ্বিতীয় দল হিসেবে মার্সেই লড়াইয়ে সুযোগ পায় লিগ ওয়ানের রানার্স-আপ হিসেবে।


বুধবার রাতের ট্রফি ডু চ্যাম্পিয়নসে আধিপত্য বিস্তার করে শিরোপা উদযাপন করেছেন পিএসজি। শুরু থেকেই খেলেছে আক্রমণাত্মক ফুটবল, তবে গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে ৩৯ মিনিট পর্যন্ত। যখন ইকার্দির দূর পাল্লার শট জালে জড়ালে এগিয়ে যায় ফরাসি চ্যাম্পিয়নরা।

এরপর চোট কাটিয়ে প্রায় একমাস পর মাঠে ফিরে পেনাল্টি থেকে নেইমার স্কোরশিটে নাম তুললে জয়ের সুবাস পেতে থাকে প্যারিসের ক্লাবটি। কিন্তু নির্ধারিত সময় শেষ হওয়ার মিনিট খানেক আগে দিমিত্রি পায়েত জাল খুঁজে পেলে ম্যাচে ফেরে টান টান উত্তেজনা। যদিও কোনও বিপদ ছাড়া যোগ্য দল হিসেবেই প্রতিযোগিতাটির টানা অষ্টম শিরোপা জিতেছে পিএসজি।

এই ট্রফি তাদের ‘রোজকার’ ব্যাপার হয়ে দাঁড়ালেও পোচেত্তিনোর কাছে এর গুরুত্ব অন্যরকম। কোচিং ক্যারিয়ারে এবারই প্রথম ট্রফি ছুঁয়ে দেখলেন তিনি। এস্পানিওল দিয়ে কোচিংয়ে নাম লেখানো আর্জেন্টাইন কোচ পিএসজির তৃতীয় ম্যাচে ডাগ আউটে দাঁড়িয়েই করলেন শিরোপা উদযাপন।

অবশ্য আগেই অধরা স্বপ্নটা পূরণ হতে পারতো পোচেত্তিনোর। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় একটুর জন্য ছুঁয়ে দেখা হয়নি চ্যাম্পিয়নস লিগ ট্রফি। ২০১৮-১৯ মৌসুমে ফাইনালে শিরোপা হাতছাড়া হয়েছিল তার টটেনহামের কোচ হিসেবে। স্পারদের হয়ে ২০১৪-১৫ মৌসুমে লিগ কাপের ফাইনালে উঠেও ফিরতে হয়েছিল তাকে খালি হাতে।

২০১৯ সালের নভেম্বরে ইংলিশ ক্লাবটি থেকে বরখাস্ত হওয়ার পর পিএসজি দিয়েই আবার কোচিংয়ে ফিরেছেন ৪৮ বছর বয়সী আর্জেন্টাইন। আর ফিরেই পোচেত্তিনো পেলেন কোচিং ক্যারিয়ারের প্রথম সাফল্য।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

স্পিন বান্ধব উইকেটে সফলতার গোপন রহস্য জানেন রোচ!

Shamim Reza

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে দু:সংবাদ দিলেন তামিম

Saiful Islam

ক্রিকেট বিশ্বকে অবাক করে একাই করলেন চার সেঞ্চুরি

Saiful Islam

৬ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলবে নিউজিল্যান্ড

azad

রাতে আজকের খেলা

Mohammad Al Amin

এপ্রিলে মাঠে গড়াচ্ছে এমএলএস মৌসুম

azad