Views: 95

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

আর করোনা নেই চীনের ১৩ প্রদেশে

আন্তর্জাতিক ডেস্ক : চীনের ১৩টি প্রদেশে এখন নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত কোনো রোগী নেই। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি সোমবার সকালে এই খবর দিয়েছে।

করোনামুক্ত হওয়া প্রদেশগুলোর মধ্য রয়েছে তিব্বত স্বায়ত্তশাসিত অঞ্চল, জিনজিয়াং স্বায়ত্তশাসিত অঞ্চল, কিংহাই, ফুজিয়ান, আনহুই, চিয়াংসি, শানজি, হুনান, জিয়াংসু, চংকিং, গুইজু, জিলিন এবং তিয়ানজিন মিউনিসিপ্যালটি।

গত ডিসেম্বরে দেশটির হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে। ধীরে ধীরে মহামারি আকার ধারণ করেছে।

হুবেই সরকার জানিয়েছে, উহানে প্রকোপ কমে আসলেও ভাইরাসটির প্রাদুর্ভাব যেকোনো অঞ্চলে যেকোনো সময় আবার পৌঁছে যেতে পারে।

১৪১ কোটির বেশি জনসংখ্যার দেশ চীন আয়তনের দিক থেকে বাংলাদেশের প্রায় ৬৫ গুণ। ৩৭ লাখ বর্গমাইলের এই ভূখণ্ডের সকল জায়গা অবশ্য মানুষ বসবাসের জন্য সমানভাবে উপযুক্ত নয়। সমভূমি, মালভূমি, পার্বত্য অঞ্চল, নদী, সাগর, মহাসাগর সবকিছুই অন্তর্ভুক্ত করতে পেরেছে বিশ্বের অন্যতম বৃহত্তম এই দেশটি।

দেশটিকে প্রধানত ৩১টি প্রদেশ পর্যায়ের অঞ্চলে ভাগ করা যায়। সবগুলোকে অবশ্য প্রদেশ বলা হয় না। এর মধ্যে ২২টিকে বলা হয় প্রদেশ, পাঁচটিকে বলা হয় স্বায়ত্তশাসিত অঞ্চল আর চারটি হচ্ছে রাষ্ট্র কর্তৃক সরাসরি পরিচালিত মিউনিসিপ্যালটি।

বিশাল এই জনগোষ্ঠীকে নিরাপদ রাখতে চীনের কমিউনিস্ট সরকার হিমশিম খাচ্ছে। অধিকাংশ শহর অবরুদ্ধ রয়েছে। সাধারণ মানুষকে ঘর থেকে বের হতে দেয়া হচ্ছে না। নিত্য প্রয়োজনীয় জিনিস সরকারি লোকজনই সকাল-সন্ধ্যা নিয়ম করে টহলের সময় দিয়ে আসছে।

Share:



আরও পড়ুন

করোনায় উৎপাদন কার্যক্রম বন্ধ করল ইয়ামাহা

Shamim Reza

আগস্টের মধ্যে ভারতে মৃত্যু ১০ লাখ ছাড়াতে পারে : গবেষণা

Shamim Reza

গাজায় ইসরায়েলি বিমান হামলা, ৯ ফিলিস্তিনি নিহত

Saiful Islam

নাইজেরিয়ায় নৌকাডুবে ৩০ জনের মৃত্যু

Shamim Reza

শ্মশান থেকে করোনায় মৃতদের পোশাক চুরি করে বিক্রি

Shamim Reza

বাংলাদেশসহ ৪ দেশের ওপর আমিরাতের নিষেধাজ্ঞা

Shamim Reza