Views: 301

বিজ্ঞান ও প্রযুক্তি

আর কিছুক্ষণ পর চন্দ্রগ্রহণ, দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : রোববার (৫ জুলাই) হবে বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ। তবে, এটি আংশিক। এবং এই চন্দ্রগ্রহণ বাংলাদেশ, ভারত ও এর আশপাশের দেশ থেকে দেখা যাবে না।

আবহাওয়া অফিসের তথ্য, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে (বিএসটি) ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ৩০ মিনিটে এবং শেষ হবে ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে।


উপচ্ছায়া গ্রহণ শুরু হবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে, সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনশিওন শহরে এবং গ্রহণ শেষে হবে পেরুর লিমা শহরে। এবারের চন্দ্রগ্রহণ আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ/পশ্চিম ইউরোপ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও ভারত মহাসাগর অঞ্চলগুলো থেকে দেখা যাবে।

মহাজাগতিক নিয়মে চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ পরপর ঘটে। এর আগে গত ৫ জুন চন্দ্রগ্রহণ হয় আর ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। ২০২০ সালে মোট চারবার চন্দ্রগ্রহণ হবে। এর মধ্যে প্রথমটি জানুয়ারি ও দ্বিতীয়টি জুনে হয়েছে, তৃতীয়টি আজ (৫ জুলাই) এবং চতুর্থটি হবে নভেম্বরে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

হারানো মোবাইল সহজেই খুঁজে পাবেন যেভাবে

rony

এবার ডিজিটাল ব্যবসায় শুল্ক বসাচ্ছে দক্ষিণপূর্ব এশিয়া

azad

উইন্ডোজ সেভেনে বন্ধ হচ্ছে গুগল ক্রোম

Shamim Reza

২ ডিসেম্বর মহাকাশে যাচ্ছে বাংলাদেশের ধনে বীজ

Shamim Reza

মোবাইল টাওয়ার শেয়ারিং কার্যক্রমের উদ্বোধন করলেন টেলিযোগাযোগ মন্ত্রী

mdhmajor

সেবা সম্প্রসারণে টেলিটক-জোবাইক চুক্তি

Saiful Islam