Views: 1453

অর্থনীতি-ব্যবসা কৃষি

আলুর কেজি ৪০


দেশে আশঙ্কাজনক হারে বাড়ছে শাকসবজি ও প্রয়োজনীয় নিত্যপণ্যের দাম। এরমধ্যে দাম বেড়েছে বারোমাসি ফসল আলুর। করোনাকালে ত্রাণের সঙ্গে আলু ব্যবহার হওয়া এবং উৎপাদন মৌসুমে রপ্তানি বেশি হওয়ায় বাজারে আলুর দাম সর্বকালের রেকর্ড গড়েছে।

সপ্তাহের ব্যবধানে এ পণ্যটির দাম বেড়েছে মানভেদে ৪ টাকা থেকে ৯ টাকা পর্যন্ত। আর এক বছরে দাম বেড়েছে প্রায় ৬৭ শতাংশ।

এদিকে আলুর দাম আরও বাড়তে পারে আশঙ্কা করছেন কোল্ড স্টোরেজ মালিকরা। এজন্য তারা বাজারে আলুর সরবরাহ কমিয়ে দিয়েছেন।


বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের পরিচালক ও এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বিগত বছরে আলুচাষি ও কোল্ড স্টোরেজের মালিকরা বিপুল পরিমাণ টাকা লোকসান দিয়েছেন। এ কারণে চলতি বছর আলু উৎপাদন কম হয়েছে।

এছাড়া চলতি বছর উৎপাদন মৌসুমে বিপুল পরিমাণ আলু নেপালে রপ্তানি হয়েছে।

অপরদিকে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সারা দেশেই সরকার, বিভিন্ন ব্যক্তি ও সংস্থা ত্রাণ কার্যক্রম শুরু করে। এসব ত্রাণের মধ্যে আলুও সরবরাহ দেওয়া হয়। ফলে আলুর ঘাটতি দেখা দেয়। চলতি বছর আলুর যে দাম বাজারে রয়েছে, বিগত কয়েক বছরেও এমন মূল্য হয়নি।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাব অনুযায়ী, এক বছর আগে রাজধানীর খুচরা বাজারগুলোয় প্রতিকেজি আলুর দাম ছিল ২০ থেকে ২৫ টাকা। গতকাল আলু বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়। এ হিসাবে বছরের ব্যবধানে পণ্যটির দাম প্রায় ৬৭ শতাংশ বেড়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বৃহস্পতিবার বন্ধ থাকছে যেসব মার্কেট, ঢাকার যে স্থানগুলোতে না যাওয়াই ভালো

rony

দক্ষ জনশক্তি সৃষ্টির উদ্যোগ নিয়েছে সরকার: প্রধানমন্ত্রী

mdhmajor

৩ কারণে বিশ্ব পুঁজিবাজারে ঊর্ধ্বগতি

azad

স্বর্ণের নতুন দর কার্যকর, ভ‌রিতে কমলো যত টাকা

Sabina Sami

স্বর্ণের দাম কমল ভরিতে আড়াই হাজার টাকা

Saiful Islam

সোনার দাম ভারিতে কমল ২৫০৮ টাকা

Shamim Reza