রেসিপি লাইফস্টাইল

আসর জমবে তখনই, যখন পাতে থাকবে কিমা কাটলেট

লাইফস্টাইল ডেস্ক: বাড়তি খাবার ফেলতে নেই। অন্ন যে লক্ষ্মী! ছোট থেকে শুনে বড় হওয়া আপ্তবাক্য কখনও কখনও বড্ড বোর ঠেকে। যখন আগের দিনের খাবার পরের দিন খেতে হয়। স্বাস্থ্য সচেতন বাঙালি ইদানিং চট করে বাসি খেতে চান না। অথচ এই ছবিটাই কয়েক যুগ আগে অন্যরকম ছিল। তখন উৎসব-অনুষ্ঠানের পরের দিন গুছিয়ে বসে বাসি খাওয়াটাই ছিল রেওয়াজ।

এটুকু পড়ার পর কোন দিকে যাবেন? বাসি খাওয়ার দলে? নাকি ফেলে দেবেন অন্ন! দুটোর কোনোটাই করতে হবে না যদি বাড়তি খাবার ভিন্ন রেসিপিতে নতুন করে রেঁধে নিতে পারেন। যেমন? যেমন কিমা। কিমার চপ, টিকিয়া, কাবাব পেলে তো দিল খুলে খান। তাহলে বাড়তি কিমাকে এত অবহেলা কেন? বরং আলুর সঙ্গে মিশিয়ে বানিয়ে নিন নতুন কিছু ডিশ। যা একইসঙ্গে মুখরোচক আবার বাড়িতে বানানো যাবে সহজেই।

এবার মাথায় হাত, কী রাঁধবেন তাই ভেবে? আলুর সঙ্গে কিমা মিশিয়ে গড়ে নিন কাটলেটের আদলে। ছাঁকা তেলে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন সস, স্যালাড, রায়তা দিয়ে। পার্টিতে এর থেকে ভালো সাইড ডিশ আর কিচ্ছু হয় না। বাড়িতে বিকেলে চায়ের সঙ্গে ‘টা’ হিসেবেও লা-জবাব। আবার ফেলতেও হবে না বাড়তি খাবার।

রান্নার শখ যদি থাকে, নতুন কিছু রেঁধে যদি তাক লাগাতে চান বাড়ির লোকেদের তাহলে উপরের ভিডিও দেখে শিখে নিন এই সহজ রান্না। আলু চটকে কিমার সঙ্গে মিশিয়ে নিন। সঙ্গে মশলা হিসেবে দিন পেঁয়াজ-লঙ্কা কুচি, আদা-রসুন বাটা, নুন-মিষ্টি, দুধ আর মাখন। কাটলেটের আকার দিয়ে ডিমের গোলায় ডুবিয়ে ছাঁকা তেলে বাদামি করে ভেজে পাতে দিন। এবার শুধু কামড় বসানোর অপেক্ষা।

তথ্যসূত্র: এনডিটিভি বাংলা।

অন্যরা যা পড়ছেন:
১। যুক্তরাষ্ট্রে করোনা তৈরি করে চীনের কাছে বিক্রি করেছিলেন এই প্রফেসর
২। ‘গতরাতের ছবি, আজ রাতে সে থাকবে কবরে’!
৩। জানা গেল করোনা যে দেশে যতদিন থাকবে
৪। করোনার লক্ষণ নিয়ে আরো ১১ মৃত্যু
যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পাঁচ লক্ষণ দেখে বুঝবেন ডায়াবেটিস হতে যাচ্ছে

Shamim Reza

কাগজের নোট, কয়েন করোনামুক্ত করবেন যেভাবে

Shamim Reza

করোনাভাইরাসের ভীতি পাল্টে দিচ্ছে মানুষের মনোজগত

Sabina Sami

শুকনো সর্দি কাশি? প্রাকৃতিক এই উপাদান আপনাকে দেবে স্বস্তি

Mohammad Al Amin

মাস্কে যতদিন পর্যন্ত করোনাভাইরাস থাকে

Shamim Reza

নিত্যপণ্য থেকেও হতে পারে করোনা, বাঁচবেন যেভাবে

Shamim Reza