Views: 410

লাইফস্টাইল স্বাস্থ্য

আয়রনের ঘাটতি পূরণে খাদ্যতালিকায় এই ৪ পানীয়

লাইফস্টাইল ডেস্ক : আয়রনের ঘাটতি পূরণে আয়রন সমৃদ্ধ ৪ ধরনের পানীয় খাদ্যতালিকায় যুক্ত করুন।

স্পিনাচ জুস: স্পিনাচ কেবল শরীরে আয়রনের চাহিদাই পূরণ করে না; এটি পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন সি, বি৬, বি২, কে, ই. ক্যারোটিনয়েড এবং কপারের ভালো উৎস। স্পিনাচের মতো স্বাস্থ্যকর খাবার খুব কমই রয়েছে।  শুধু স্পিনাচের স্বাদ ভালো না লাগলে এর সঙ্গে আপেল ব্লেন্ড করে জুস বানিয়ে খেতে পারেন।


মিষ্টি কুমড়ার জুস: অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজের ভালো উৎস মিষ্ট কুমড়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর বিচিও আয়রনের ভালো উৎস। স্ন্যাক্স হিসেবে আপনি মিষ্টি কুমড়ার বিচি খেতে পারেন অথবা স্মুদির উপকরণ হিসেবে খেতে পারেন।

ব্লেন্ডারে মিষ্টি কুমড়ার জুস তৈরি করে খেতে পারেন।

বিটরুট জুস: এই জুসে সমৃদ্ধ আয়রন এবং পটাশিয়াম পাবেন। বিটরুট উচ্চ রক্তচাপ কমাতে চমৎকার কাজ করে।

তিসি এবং সিসাম বিচির স্মুদি: তিসি এবং সিসামের বিচিতে অায়রন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিনে ভরপুর। এই বীজগুলোর সঙ্গে সামান্য দুধ এবং মধু মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।

আয়রন স্বল্পতায় ভুগলে এই খাবারগুলো খাদ্যতালিকায় যুক্ত করে নিতে পারেন। তবে খাদ্যতালিকায় নতুন কিছু যুক্ত করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

চুলের নানা সমস্যার সমাধানে কারি পাতা

Mohammad Al Amin

ঠাণ্ডা পানি পানে যেসব ক্ষতি হচ্ছে আপনার

Saiful Islam

শীতের আগে ত্বক ভালো রাখতে যা করণীয়

Mohammad Al Amin

খুব সহজেই ব্রণ দূর করার ঘরোয়া উপায়

Sabina Sami

পেঁয়াজের খোসার কিছু স্বাস্থ্য উপকারিতা

Mohammad Al Amin

সন্তানহীন দম্পতির সংখ্যা বাড়ছে

Shamim Reza