in ,

নাপোলিকে এক পয়েন্ট উদ্ধার করে দিলেন ওসিমেন

স্পোর্টস ডেস্ক: ভিক্টর ওসিমেনের জোড়া গোলের সুবাদে ২-০তে  পিছিয়ে পড়ার পরও লিস্টার সিটির সঙ্গে ২-২ ব্যবধানে  ড্র করেছে নাপোলি। গতকাল অনুষ্ঠিত ইউরোপা লিগের আরেক গ্রুপ ম্যাচে রেঞ্জার্সকে ২-০ গোলে হারিয়ে শুভ সুচনা করেছে লিঁয়।

এর আগে অনুষ্ঠিত লিগের অন্য ম্যাচে স্কটিশ ক্লাব সেল্টিক ২ গোলে এগিয়ে যাবার পরও রিয়াল বেতিসের কাছে হেরে গেছে ৪-৩ গোলে। আরেক ম্যাচে  ডায়নামো জাগ্রেবের বিপক্ষে ২-০ গোলে জয়লাভ করেছে ওয়েস্টহ্যাম।

পঞ্চম স্থানে ধেকে প্রিমিয়ার লিগ শেস করার পর টানা দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পেতে ব্যর্থ হওয়া লিস্টার ইতালিয় জায়ান্টদের বিপক্ষে বেশ দারুনভাবেই শুরু করেছিল। ম্যাচের নবম মিনিটেই হার্ভে বার্নাসের ক্রসের বল জালে জড়িয়ে দিয়ে স্বাগতিকদেও এগিয়ে দেন আয়োজ পেরেজ।  লিস্টার সিটির হয়ে এর পর ক্যারিয়ারের প্রথম গোলটি করেছিলেন প্যাটসন ডাকা। তবে ভিএআর প্রযুক্তিতে সেটি বাতিল করা হয় অফসাইড দেখিয়ে। কিন্তু ৬৪ মিনিটে ফের গোল করে ব্রান্ডন রজার্সের দলকে ওই হাতাশা থেকে মুক্তি দেন বার্নস। এতেই দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় লিস্টার সিটি।

ম্যাচটিতে পুর্ন শক্তির দল মাঠে নামিয়েছিলেন নাপোলির কোচ লুসিয়ানো স্পালেত্তি। কোন অস্ত্রই জমা রাখেননি রিজার্ভ বেঞ্চে। ম্যাচের শেষ কোয়ার্টারে এর প্রতিফলন দেখা যায়। এই সময় দুটি গোলই পরিশোধ করে দেন ওসিমেন।

লিলি থেকে গত বছর ৭০ মিলিয়ন ইউরোতে দলে ভেড়ানো নাইজেরিয় ওই তারকা ৬৯ মিনিটে অসাধারণ দক্ষতায় গোল করে নাপোলিকে প্রতিদ্বন্দ্বিতায় ফিরিয়ে আনেন। শেষ বাঁশি বাজার মাত্র তিন মিনিট আগে ফের গোল করে সফরকারী নাপোলিকে সমতায় ফিরিয়ে আনেন ওসিমেন। এতই মুল্যবান একটি পয়েন্ট ছিনিয়ে নিতে সক্ষম হয় ইতালীয় ক্লাবটি।

খেলা শেষে রজার্স বলেন,‘ দুটি গোলকে দূরে সরিয়ে দেয়াটাা অপরাধ নয়, অপরাধ হচ্ছে সেখান থেকে কিছু শিক্ষা না নেয়া। আমি আশাবাদী এখান থেকে শিক্ষা নিয়ে তারুন্য নির্ভর এই দলটি কিছু একটা করবে।’

এদিকে এদিকে রেঞ্জার্সের দায়িত্ব নেয়া স্টিভেন জেরার্ডের ৫০তম ইউরোপীয় ম্যাচকে ধুলোয় মিশিয়ে দিয়েছে লিয়ঁ। আইব্রক্সে অনুষ্ঠিত এ গ্রুপের ম্যাচে টোকো একাম্বির দূরপাল্লার বাঁকানো শটে দেয়া ২৩তম মিনিটের গোলে এগিয়ে যায় সফরকারী লিঁয়। বিরিতির পর ৫৫ মিনিটে নিজেদের গোল পোস্টের সামনে জটলা থেকে বল ফেরত পাঠাতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন রেঞ্জার্সের অধিনায়ক জেমস টাভেনিয়ার। ফলে ২-০ গোলে এগিয়ে যায় ফরাসি ক্লাব।

খেলা শেষে ফরাসি দলটি রেঞ্জার্সকে একেবারেই কোনঠাসা করেছে উল্লেখ করে জেরার্ড বলেন,‘ ঘরোয়া ফুটবলে আপনার এই ধরনের কিছু ভুল মেনে নেয়া যায়। কিন্তু ইউরোপা লিগের মত এই পর্যায়ে সেটি কোনভাবেই সম্ভব নয়।’  এ গ্রুপের আরেক ম্যাচে গোলশুন্য ড্র করেছে ব্রন্ডবি ও স্পার্তা প্রাগ।

বৃহস্পতিবার ইউরোপের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত ইউরোপা লিগে ব্রি গ্রুপে রিয়াল সোসিয়দোদের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে পিএসভি আইন্দোভেন আর ১-১ গোলে ড্র করেছে মোনাকো এবং স্ট্রাম গ্রাজ।

ডি গ্রুপের ম্যাচে গ্রিসের অলিম্পিয়াকোস ২-১ গোলে হারিয়েছে বেলজিয়ামের রয়্যাল এন্টওয়ার্পকে। অপর ম্যাচে ১-১ গোলে ড্র করেছে ইন্ট্রাখট ফ্রাঙ্কফুর্ট ও ফেনারবেচ। ‘ই’ গ্রুপের ম্যাচে গালাতাসারে ১-০ গোলে হারিয়েছে ল্যাৎসিওকে। মার্সেই বনাম লোকোমোটিভ মস্কোর মধ্যকার ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে।

‘এফ’ গ্রুপের ম্যাচে মিডজিল্যান্ড ১-১ গোলে লুডোগোরেটস এর সঙ্গে ড্র করলেও রেড স্টার বেলগ্রেড ২-১ গোলে হারিয়েছে ব্রাগাকে।  জি গ্রুপের ম্যাচে বায়ার লিভারকুজেন ২-১ গোলে হারিয়েছে ফেরেনকভারোসকে। গ্রুপের অপর ম্যাচে রিয়ালবেতিস ৪-৩ গোলে হারিয়েছে সেল্টিককে।

এইচ গ্রুপের ম্যাচে ওয়েস্টহ্যাম ২-০ গোলে ডাইনামো জাগ্রেবকে এবং জেঙ্ক ১-০ গোলে র‌্যাপিড ভিয়েনাকে হারিয়েছে। সূত্র: বাসস