Views: 113

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক

ইউরোপে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, নতুন বিতর্কে ট্রাম্প

মৃতের সংখ্যা বেড়েই চলেছে ইটালিতে। পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ হয়ে উঠছে ফ্রান্সেও। করোনার অভিঘাতে এক দিনে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু দেখল ইটালি আর ফ্রান্স। গোটা বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেল ছয় হাজার ৮৯। আক্রান্ত দেড় লক্ষেরও বেশি মানুষ। ইরানেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত ১২৩টি দেশে ছড়িয়েছে করোনা। আগামী দিনে ভাইরাসের ভয়াবহতা আরও বাড়তে পারে। ফলে আগে থেকেই তার ব্যবস্থা গ্রহণ করা দরকার। এ দিকে এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই করোনার ওষুধ নিয়ে ট্রাম্পের মন্তব্য ঘিরে নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

গত দুই সপ্তাহ ধরে কার্যত অবরুদ্ধ ইটালি। গোটা দেশটিকেই আইসোলেশনে রেখেছে সে দেশের প্রশাসন। জরুরি পরিষেবা ছাড়া আর সব বন্ধ। কিন্তু তাতেও আটকানো যাচ্ছে না করোনার প্রভাব। শুধু রবিবারেই ইটালিতে মৃত্যু হয়েছে ৩৬৮ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২৪ হাজার ৭৪৭। শনিবার যা ছিল ২১ হাজার ১৫৭। ফ্রান্সেও করোনার সংক্রমণে মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে। রবিবার একদিনে সেখানে মৃত্যু হয়েছে ২৯ জনের। যার জেরে ফ্রান্সে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১২৭।

মোট আক্রান্ত পাঁচ হাজার ৪০০ জন। ভয়াবহ পরিস্থিতি স্পেনেও। ইটালির পর স্পেনও রবিবার গোটা দেশ লক ডাউন করার সিদ্ধান্ত নিয়েছে। স্পেনের প্রশাসন জানিয়েছে, রবিবার সেখানে দুই হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বেড়েছে মৃত্যু। ফলে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না সেখানকার সরকার। জরুরি পরিষেবা ছাড়া বাকি সব কিছু বন্ধ করে দেওয়া হচ্ছে। নাগরিকদের বলা হয়েছে বাড়ি থেকে না বেরতে।

এরই মধ্যে করোনা ভাইরাসের ভ্যাক্সিনের সত্ত্ব কিনতে চেয়ে নয়া বিতর্ক তৈরি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। একটি জার্মান কোম্পানি করোনার ভ্যাক্সিন নিয়ে গবেষণা চালাচ্ছে। তাদের কাজ বেশ কিছু দূর অগ্রসরও হয়েছে। সেই সংস্থার একটি শাখা আছে অ্যামেরিকাতেও। অভিযোগ, ডনাল্ড ট্রাম্প সেই ভ্যাক্সিনের সম্পূর্ণ সত্ত্ব অ্যামেরিকার কাছে বিক্রি করে দেওয়ার কথা বলেছিলেন। যদিও বিবৃতি দিয়ে ওই জার্মান সংস্থা জানিয়েছে, কোনওভাবেই অ্যামেরিকার হাতে ওই ভ্যাক্সিনের সত্ত্ব তুলে দেওয়া হবে না। নতুন ওষুধ গোটা বিশ্বের জন্য তৈরি করা হচ্ছে। জার্মান রাজনীতিবিদেরাও অ্যামেরিকার এই প্রস্তাবের কড়া নিন্দা করেছেন।

করোনা ভাইরাসের প্রভাবে এবার ইউক্রেন আন্তর্জাতিক সমস্ত ট্রেনের উপর নিষেধাজ্ঞা জারি করল। এর আগে ইউরোপের বহু দেশ একইভাবে ইটালি থেকে আসা ট্রেনের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। আন্তর্জাতিক সীমান্তে জার্মানিও কড়াকড়ি শুরু করেছে। তারই মধ্যে যুক্তরাজ্যে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫। ফলে ইউরোপের পর এবার যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের ভিসাতেও নিষেধাজ্ঞা জারি করল অ্যামেরিকা। অর্থাৎ, ইউরোপের কোনও নাগরিক আপাতত অ্যামেরিকায় প্রবেশ করতে পারবেন না। এসজি/জিএইচ (রয়টার্স, এপি)

Share:



আরও পড়ুন

নাইজেরিয়ায় নৌকাডুবে ৩০ জনের মৃত্যু

Shamim Reza

শ্মশান থেকে করোনায় মৃতদের পোশাক চুরি করে বিক্রি

Shamim Reza

বাংলাদেশসহ ৪ দেশের ওপর আমিরাতের নিষেধাজ্ঞা

Shamim Reza

আস্থা ভোটে হেরে ক্ষমতা হারালেন নেপালের প্রধানমন্ত্রী

Shamim Reza

ইসরায়েলের বিমান হামলায় হামাসের কমান্ডার নিহত

Shamim Reza

৭ জুন পর্যন্ত মালয়েশিয়ায় কঠোর লকডাউন ঘোষণা

mdhmajor