Views: 153

প্রবাসী খবর

ইতালিতে জরুরি অবস্থা, আইন অমান্য করে ৯ বাংলাদেশি বিপদে

জুমবাংলা ডেস্ক: বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। মহামারি ঠেকাতে নানা পদক্ষেপের পাশাপাশি জরুরি অবস্থা জারি করা হয়েছে পুরো ইতালিতে। কিন্তু থামছে না বিপর্যয়, প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আর এ অবস্থায় দেশটিতে রেড জোনের আইন অমাণ্য করায় ৯ জন বাংলাদেশিকে আটক করেছে ইতালি পুলিশ।

রোববার (১৫ মার্চ) সন্ধ্যায় ইতালির নাপোলির সান জুসেপ্পে ভেসুভিয়ানো এলাকা থেকে তাদেরকে আটক করে স্থানীয় পুলিশ।

স্থানীয় পৌর প্রশাসন সূত্রে জানা যায়, আটককৃত বাংলাদেশীরা খাদ্যসামগ্রী ক্রয় কিংবা জরুরী প্রয়োজনে বের হওয়ার কোনো প্রমান পুলিশকে দেখাতে পারেননি। ‘রেড জোন’র আওতায় সরকারি নির্দেশনা অনুযায়ী, একটি পত্রে স্ব-বৃত্তান্তসহ নির্দিষ্ট কারণ চিহ্নিত করে বাইরে যাওয়ার অনুমতি ছিলো। কিন্তু তারা এটা মেনে চলেননি।

স্থানীয় পৌর প্রশাসন সূত্র আরও জানায়, যাদের আটক করা হয়েছে তারা রাষ্ট্রীয়ভাবে নির্দেশিত একে অপর থেকে ১ মিটার দুরত্ব বজায় রাখেননি। সেক্ষেত্রে ইতালীয় আইনে পুলিশ ৬৫০ ধারায় ৯ জন বাংলাদেশীকে আটক এবং সরকারি আইন লঙ্ঘন করায় সংশ্লিষ্ট আইনে জনপ্রতি ২০৬ ইউরো জরিমানা করে। পরে করোনা সন্দেহে যাচাই করার জন্য পুলিশ তাদেরকে দুই সপ্তাহের জন্য হাসপাতালে কোয়ারেনটাইনে রাখা হয়েছে বলে জানায়।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ইতোমধ্যে ইতালির সব শহরের প্রবেশদ্বারে সেনা মোতায়েন করা হয়েছে। এক শহর থেকে অন্য শহরে ঢুকতে দেয়া হচ্ছে না। শহরে মাইকিং করে ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। এরপরও যারা অকারণে বাইরে বেরোচ্ছেন তাদের জরিমানা গুণতে হচ্ছে, পড়তে হচ্ছে শাস্তির মুখেও। রেড জোনের আইন কেউ অমান্য করলে ২০৬ ইউরো জরিমানার বিধান করা হয়েছে। অন্যথায় ৩ মাস থেকে ২১ বছর পর্যন্ত জেলও হতে পারে। তবে সরকারি অনুমোদন সাপেক্ষে সফরের সুযোগ রয়েছে।

Share:



আরও পড়ুন

২২৭ দুস্থ পরিবারকে খাদ্যসামগ্রী দিল ইয়ং স্টার প্রবাসী কল্যাণ সংঘ

mdhmajor

বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করল মালদ্বীপ

mdhmajor

আজ থেকে মালয়েশিয়ায় প্রবেশে করতে পারবেন না বাংলাদেশিরা

mdhmajor

মালয়েশিয়া প্রবেশে বাংলাদেশীদের জন্য নতুন দুঃসংবাদ

globalgeek

সৌদি প্রবাসীর আত্মহত্যার কারণ হিসেবে যা জানা যাচ্ছে

Shamim Reza

মিশন এলাকাতে বাংলাদেশি শান্তিরক্ষীদের টিকা কার্যক্রম শুরু

mdhmajor