Views: 53

খেলাধুলা ফুটবল

ইতালিতে ম্যারাডোনার নামে ব্যাংকনোট চালু

স্পোর্টস ডেস্ক : সারা বিশ্বকে কাঁদিয়ে গত বছরের ২৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমান ফুটবলের রাজপূত্র দিয়েগো ম্যারাডোনা। ম্যারাডোনার নামে আর্জেন্টিনা কর্তৃপক্ষ ব্যাংক নোট প্রকাশ করবে এমন খবর আন্তর্জাতিক গণমাধ্যমে ছড়িয়ে পড়ে।

এরইমধ্যে ইতালির ক্যাস্টেলিনো ডেল বিফার্নো নামে ছোট্ট শহরে প্রকাশ পেল ফুটবল রাজপূত্রের ছবি ও নামঙ্কিত ব্যাংক নোট। ইতোমধ্যে তারা ম্যারাডোনার নামে ব্যাংক নোট ইস্যু করেছে।

এ উদ্যোগের মূল পরিকল্পনাকারী হলেন ওই শহরের মেয়র এনরিকো ফ্রাটাঙ্গেলো। তিনি জানান, ম্যারাডোনাকে দক্ষিণ গোলার্ধের একজন নায়ক মনে করি আমরা। আর্জেন্টিনা আমাদের কাছে একজন সত্যিকারের নায়ককে পাঠিয়েছিল। যিনি সব সময়ই দরিদ্র মানুষের পক্ষে দাঁড়িয়েছেন এবং কখনোই ভুয়া কথা বলেননি।

তিনি আরও জানান, দিয়েগোই আমাদেরকে, বিশেষ করে দক্ষিণ ইতালি এবং দক্ষিণ গোলার্ধের মানুষদের চিন্তা-চেতনাকে উন্মুক্ত করে দিয়েছেন। আমাদেরকে চিন্তায় প্রোথিত করে দিতে পেরেছেন যে, সব মানুষই সমান। সুতরাং, চীর অমর হয়ে থাকুন ম্যারাডোনা, চির অমর হয়ে থাকুক স্বাধীনতা জানান ওই মেয়র।

তবে ম্যারাডোনার ছবি দিয়ে তৈরি করা ওই ব্যাংক নোট পুরো ইতালিতে চলবে না। শুধুমাত্র ওই নির্দিষ্ট শহরটিতেই পণ্য কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হবে বিশেষ ব্যাংক নোট।

ইতালির ওই শহরের ১০০ টাকার ব্যাংক নোটের সামনের অংশে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের সেই বিখ্যাত ‘হ্যান্ডস অব গড’ এর ছবিটি ব্যবহার করেছে ক্যাস্টেলিনো ডেল বিফার্নোর কর্তৃপক্ষ।

Share:



আরও পড়ুন

২০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা আইসিসির

Saiful Islam

রিয়াল ছাড়ছেন জিদান

Saiful Islam

মায়ের চাওয়া আগামী মৌসুমেই জুভেন্টাস ছাড়বেন রোনালদো

Saiful Islam

ঢাকায় থেকে একবারের জন্যও বোনের বিয়েতে যেতে পারেননি মোস্তাফিজ, মা-বাবার মন খারাপ

rony

আবারও তিনে ব্যাটিং করবেন সাকিব

Shamim Reza

প্রিয়জনদের সুরক্ষায় ঘরে ঈদ উদযাপনের ডাক ক্রিকেটারদের

mdhmajor