Views: 7

আন্তর্জাতিক

ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রীকে হত্যা করল সেনারা


আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী সেয়োম মেসফিনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। এক ঘোষণায় সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসি ও আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় তাইগ্রে প্রদেশে সংঘাত রুখতে তাকে হত্যা করা হয়। মেসফিন তাইগ্রের স্বাধীনতাকামী সংগঠন টিপিএলফের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন বলে দাবি করে সেনাবাহিনী।


আফ্রিকার দেশটিতে ১৯৯১ থেকে ২০১০ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর পররাষ্ট্রমন্ত্রী ছিলেন মেসফিন। তার সঙ্গে টিপিএলএফ’র আরও তিন শীর্ষস্থানীয় নেতাকে হত্যা করা হয়েছে বলে সেনাবাহিনী জানায়।
প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারের সঙ্গে আগ থেকেই বিরোধ চলছিল তাইগ্রে নেতাদের। গত নভেম্বরে সেখানে সেনাবাহিনী অভিযানে নামে, ফলে এ বিরোধ রক্তক্ষয়ী সংঘর্ষে গড়ায়।

সংঘাত পরিস্থিতি নিয়ন্ত্রণে মেসফিনসহ কয়েকজন তাইগ্রে নেতাকে গ্রেফতারের নির্দেশ দেয় সরকার। এমনকি তাদের গ্রেফতারের জন্য আড়াই লাখ ডলারের বেশি অর্থ পুরস্কার ঘোষণাও করা হয়।

সেনাবাহিনী জানায়, তাইগ্রে নেতাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছিল, কিন্তু তারা রাজি হয়নি। সর্বশেষ অভিযানে কয়েক ডজন টিপিএলফ সদস্য নিহত ও গ্রেফতার হয়েছে বলেও জানানো হয়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২০ বছরের কারাদণ্ড বহাল

azad

ট্রাম্পের অপমানজনক বিদায়ে ইরানি জনগণ খুশি : রুহানি

azad

ইমপিচমেন্টের পর এখন কী হবে ট্রাম্পের

azad

চীনে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল

azad

অভিশংসিত হলেন ট্রাম্প

mdhmajor

ট্রাম্পের ‘লজ্জাজনক বিদায়’ দিতে পুরোপুরি প্রস্তুত যুক্তরাষ্ট্র

Sabina Sami