আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় হিজাবি নারীদের জন্য বিশেষ হেলমেট!

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ার একটি হেলমেট প্রস্তুতকারী কোম্পানি সেদেশের মুসলিম নারীদের জন্য সেফটি হেলমেট তৈরি করেছে।

মোটরবাইক আরোহীদের জন্য ইন্দোনেশিয়ার কার্গ্লাস কোম্পানি ক্যাসকেট এই হেলমেট প্রস্তুত করেছে। এই প্রথম কোম্পানিটি মুসলিম গ্রাহকদের চাহিদার প্রতি খেয়াল রেখে বিশেষ করে হিজাবি নারীদের জন্য নতুন মডেলের ক্যাসকেট হেলমেট তৈরি করল।

কোম্পানি কর্তৃপক্ষের দাবি, সম্প্রতি বাজারে হিজাব সম্পর্কিত পণ্য ব্যবহারকারীদের জন্য বিভিন্ন ধরণের হিজাবি পোশাক পাওয়া যাচ্ছে। এটা মাথায় রেখেই এই হেলমেট বানানো হয়েছে।

কোম্পানির গবেষণা ও উন্নয়ন বিভাগের কর্মকর্তা, মামান হারুমান বলেন, ইন্দোনেশিয়ার বেশিরভাগ মানুষ মুসলমান। এদেশের অনেক নারী মোটর সাইকেল চালায়। তাদের কথা বিবেচনা করে আমরা হিজাজি নারীদের জন্য সেফটি হেলমেট তৈরি করার পরিকল্পনা গ্রহণ করি।

এই হেলমেটের বিশেষ বৈশিষ্ট্যটি হলো, এর রং পরিবর্তন করা যায়। এ ছাড়া হেলমেটের অভ্যন্তরে বিশেষ কাপড় রয়েছে, যা স্কার্ফ ব্যবহারের পাশাপাশি ব্যবহার করা যাবে।

হারুমান বলেছেন, যে সব নারী হিজাব ব্যবহার করেন, তারা যদি এই হেলমেট পরেন তাহলে অস্বস্তিবোধ করবেন না। কারণ, এটি হিজাবি নারীদের কথা বিবেচনা করে প্রস্তুত করা হয়েছে। এটা তুলমামূলকভাবে পাতলা ও গরমনিরোধক।

বিশ্বের মুসলিম জনসংখ্যার প্রায় ১৩ শতাংশের বসবাস এই দেশটিতে। মোট জনসংখ্যার ৮৮ শতাংশই মুসলমান। বিশ্বের বুকে এটিই প্রথম সংখ্যাধিক্য মুসলমানের দেশ।


জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ