Views: 28

আন্তর্জাতিক

ইসরায়েলের কাছে তথ্যপ্রমাণ চাইলো এপি

আন্তর্জাতিক ডেস্ক: সংবাদসংস্থা এপি-র ভবনে হামাস ইনটেলিজেন্স অফিস চালাচ্ছিল। দাবি করল ইসরায়েল। সে জন্যই ভবনটিতে হামলা চালানো হয় বলে দাবি। খবর ডয়চে ভেলে’র।

গাজায় অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) অফিস ভবনে বোমা বর্ষণ করেছিল ইসরায়েলের সেনা। মঙ্গলবার সরকারি ভাবে তার কারণ জানালো ইসরায়েল। যদিও ইসরায়েলের বক্তব্যের প্রমাণ চেয়েছে এপি। ইসরায়েলের বক্তব্যকে উড়িয়ে দিয়ে ঘটনাটিকে যুদ্ধাপরাধ বলে বর্ণনা করেছে রিপোর্টার্স বিয়ন্ড বর্ডার।

গত মে মাসে হামাসের সঙ্গে তীব্র লড়াইয়ে জড়িয়ে পড়েছিল ইসরায়েল। একদিকে গাজা থেকে ইসরায়েলের একাধিক শহর লক্ষ্য করে একের পর এক রকেট হামলা চালিয়েছে হামাস। অন্যদিকে গাজায় একের পর এক বিমানহানা চালিয়েছে ইসরায়েল। একই সঙ্গে চলেছে নির্দিষ্ট ভবন লক্ষ্য করে রকেট হামলা।

ইসরায়েলের যুক্তি

তেমনই একটি হামলায় গাজার জালা টাওয়ার গুড়িয়ে দেয় ইসরায়েল। ওই টাওয়ারেই অফিস ছিল এপি, আল জাজিরা সহ একাধিক সংবাদসংস্থার। ইসরায়েলের হামলায় প্রতিটি দফতরই ভেঙে যায়। মঙ্গলবার ইসরায়েল জানিয়েছে, ওই ভবনে হামাসের ইন্টেলিজেন্স উইং কাজ করছিল। কী ভাবে ইসরায়েলের আয়রন ডোম শিল্ড অকেজো করে সেখানে রকেট হামলা চালানো যায়, তার পরিকল্পনা চলছিল। নির্দিষ্ট খবর পাওয়ার পরেই তারা সেখানে হামলা চালায়।

এপি-র বক্তব্য

ইসরায়েলের বক্তব্য যে তাদের কাছে পৌঁছেছে, তা স্বীকার করেছে এপি। তবে এপি জানিয়েছে, ইসরায়েল যা বলছে, তার তথ্য প্রমাণ দিতে হবে। এখনো পর্যন্ত ইসরায়েল তা দিতে পারেনি। এপি-র এই বক্তব্যের প্রেক্ষিতে ইসরায়েল এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

তীব্র অসন্তোষ

ইসরায়েলের বক্তব্যের সঙ্গে একমত নয়, জালা টাওয়ারের মালিক এবং অন্য সংবাদসংস্থাগুলি। জালা টাওয়ারের মালিক জানিয়েছে, ইসরায়েলের কাছে দশ মিনিট সময় চাওয়া হয়েছিল ওই ভবন থেকে আল জাজিরার সমস্ত জিনিসপত্র বার করার জন্য। কিন্তু সে সময় দেওয়া হয়নি। রিপোর্টার্স বিয়ন্ড বর্ডার ঘটনাটিকে যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করেছে।

ইসরায়েলের বক্তব্য

ইসরায়েল জানিয়েছে, ভবনে যখন কেউ ছিল না, তখনই হামলা চালানো হয়েছে। কোনো প্রাণহানি যাতে না হয়, সে দিকে লক্ষ্য রাখা হয়েছিল। একই সঙ্গে সংবাদসংস্থার ভবনে কীভাবে হামাস এ কাজ করছিল, তা নিয়েও বিস্ময় প্রকাশ প্রকাশ করেছে ইসরায়েল। যদিও হামাস এ বিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি।

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও মোকাবেলা দুটোর জন্যেই প্রস্তুত হতে বললেন কিম

Shamim Reza

হার্টে ব্লক নাজমুলের, ক্ষমা চাইলেন সবার কাছে

globalgeek

সৌরবিদ্যুতের সাহায্যে মালির গ্রামাঞ্চলে উন্নয়নের উদ্যোগ

azad

নেপালে বন্যা-ভূমিধসে ১১ জনের প্রাণহানি

azad

কানাডার সুপ্রিম কোর্টে ভারতীয় বংশোদ্ভূত বিচারপতি

azad

বিশ্বে পালিয়ে বাঁচা মানুষের সংখ্যা ৮ কোটি ২৪ লাখ!

Shamim Reza