Views: 1235

আন্তর্জাতিক

ইয়েমেনের মানুষকে বাঁচাতে যথেষ্ট অর্থ দেয়নি বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক: দুর্ভিক্ষের মুখে দাঁড়িয়ে থাকা ইয়েমেনের মানুষকে বাঁচাতে অন্য দেশগুলি যে সাহায্য দেয়ার কথা বলেছিল, তার অর্ধেক দিয়েছে। খবর ডয়চে ভেলের।

জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস জানিয়েছেন, সাহায্যের পরিমাণ কমিয়ে দেয়া মানে, ইয়েমেনের মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া। লক্ষ্য ছিল ৩৮৫ কোটি ডলার তোলার। মোট একশটি দেশের কাছ থেকে এই অর্থ জোগাড় করা হচ্ছিল।

জাতিসংঘের মতে, মানবিক সমস্যা সমাধানের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু বাস্তবে মাত্র ১৭০ কোটি ডলার উঠেছে।

তাই গুতেরেস জানিয়েছেন, পরিস্থিতি খুবই হতাশাজনক। ২০১৯ সালে দেশগুলি ইয়েমেনকে সাহায্য করার জন্য যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা তারা রাখেনি। ফলে ইয়েমেনে মানুষের অবস্থা ভয়াবহ। সেখানে শৈশব নারকীয়। তাদের না খেয়ে থাকতে হচ্ছে।

তাই গুতেরেসের আবেদন, সব দেশই আবার বিষয়টি ভেবে দেখুক এবং প্রতিশ্রুত অর্থ দিক। না হলে ভয়ঙ্কর দুর্ভিক্ষ থেকে ইয়েমেনকে বাঁচানো যাবে না।

জাতিসংঘের হিসাব, এই বছর দেশের এক কোটি ৬০ লাখ মানুষ না খেয়ে থাকবেন। পাঁচ বছরের কম বয়সী চার লাখ শিশু না খেতে পেয়ে মারা যেতে পারে।

সৌদির নেতৃত্বে সামরিক জোট সেখানে হুতি বিদ্রোহীদের সঙ্গে লড়ছে। সৌদি এই বছর ৪৩ কোটি ডলার দিচ্ছে। গত বছরও তারা সব চেয়ে বেশি অর্থ দিয়েছিল। আমেরিকা এই বছর ১৯ কোটি ডলার দেবে বলেছে। সেটাও প্রতিশ্রুত অর্থের থেকে তিন কোটি ৫০ লাখ ডলার কম।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেছেন, জার্মানি এবার সাহায্যের পরিমাণ বাড়িয়ে ২০ কোটি ডলার দেবে। যুক্তরাজ্য দেবে ১২ কোটি এবং ইউরোপীয় ইউনিয়ন ১১ কোটি ৫০ লাখ ডলার। আমিরাত দেবে ২৩ কোটি ডলার।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের প্রধান অলিভিয়া হেডন ডিডাব্লিউকে জানিয়েছেন, গত তিন সপ্তাহ ধরে ইয়েমেনে লড়াই আরও তীব্র হয়েছে। মার্চে তা আরও খারাপ হতে পারে। ফলে আরও ১০ হাজার মানুষ ঘড় ছাড়া হতে পারেন। ৪০ লাখ মানুষ এখনই ঘড় ছাড়া। ফলে পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

তেলাপোকার ভয়ে ৩ বছরে ১৮ বার বাসা বদল!

Shamim Reza

সিউলে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন করল বাংলাদেশ দূতাবাস

mdhmajor

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞার দায় কার

mdhmajor

ভারতে শ্মশান ঘাটে লাশের সারি, এ যেন আরেক মৃত্যুপুরী (ভিডিও)

Shamim Reza

চীনকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলার প্রতিশ্রুতি সুগা ও বাইডেনের

azad

৬০ শতাংশ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণে বিচলিত শত্রুরা : ইরান

azad