Views: 625

Coronavirus (করোনাভাইরাস) জাতীয়

ঈদের আগে রাজধানীর নতুন আতঙ্ক: করোনার ভারতীয় ধরন শনাক্ত

জুমবাংলা ডেস্ক: এবার রাজধানীর বনানীতে করোনার ভারতীয় ধরন শনাক্ত করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির গবেষক দল। রাজধানীর বনানীতে বসবাস করা ৫৮ বছর বয়সী এক নারীর শরীর থেকে সংগ্রহ করা নমুনায় করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে।

জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিআইএআইডি)এ সংক্রান্ত তথ্য প্রকাশিত হয়েছে।

অপরদিকে, স্বাস্থ্য অধিদপ্তর দেশে ভারতীয় ধরন ছড়িয়ে পড়ার বিষয়ে শনিবার দুপুর সাড়ে তিনটার দিকে ব্রিফিং করেছেন সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা। তিনি ব্রিফিংয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ছয়টি ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। দুটি সরাসরি ডাবল মিউটেন্ট, বাকি চারটি কাছাকাছি। তবে হাসপাতাল থেকে পালানো আটজনের মধ্য এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি।

অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করে জানান, এ ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীরা ভারত থেকে ফিরেছেন। তারা চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন।

বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন পাওয়া গেছে। গেলো মাসের শেষের দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণরোধে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে আগামী ১৬ মে পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে সরকার। সর্বশেষ জারি করা প্রজ্ঞাপনে ঈদ উপলক্ষে একাধিক নির্দেশনাও দেওয়া হয়েছে। এসব নির্দেশনা না মানলে সংক্রমণ আবারও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতি হলে আবারও কঠোর বিধিনিষেধের পথেই হাঁটবে সরকার।

আরও পড়ুন

পাগলা মসজিদের দানবাক্স থেকে মিললো ১২ বস্তা টাকা

rony

এবার ত্ব-হা’র স্ত্রীর কাছে মুক্তিপণ চাওয়া সেই ব্যক্তির পরিচয় জানা গেল

rony

উগান্ডায় করোনা সংক্রমণ ঠেকাতে বিধি-নিষেধ আরোপ

azad

দৈনিক সংক্রমণে বিশ্বে প্রথম থেকে দ্বিতীয় স্থানে নামল ভারত

mdhmajor

শেষ ২৪ ঘন্টায় রাজশাহীতে আরও ১০ করোনা রোগীর মৃত্যু

mdhmajor

বগুড়ায় অটোরিকশায় বাসের ধাক্কা, শিশুসহ ৩ যাত্রী নিহত

mdhmajor