ঈদের ছুটিতে বাড়ি গেলে ফেরা যাবে না

ঈদের ছুটি

প্রতীকী ছবি

কোরবানির ঈদ আগামী ২১ জুলাই। ঈদের ছুটি থাকছে ২০, ২১ ও ২২ জুলাই । ২৩ জুলাই থেকেই শুরু হবে কঠোর বিধি-নিষেধ। তাই ঈদের ছুটিতে যারা বাড়ি যাবেন, তাদের কর্মস্থলে ফিরতে অনিশ্চয়তায় পড়তে হবে।

মন্ত্রিসভার অনুমোদিত ২০২১ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী, ২০, ২১ ও ২২ জুলাই ঈদুল আজহার ছুটি। ২২ জুলাই বৃহস্পতিবার। ২৩ ও ২৪ জুলাই যথাক্রমে শুক্র ও শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি। ঈদ আর সাপ্তাহিক ছুটি মিলিয়ে মোট ছুটি ৫ দিন। এই ছুটি পরিবার-স্বজনদের সঙ্গে বাড়িতে কাটানোর সুযোগ মিলবে না। কারণ রাজধানীসহ নানা স্থানের কর্মস্থল থেকে নাড়ির টানে নিজ জেলায় যারা বাড়ি ফিরবেন, তাদের এবার আটকা পড়তে হবে। কারণ ঈদের মাত্র একদিনের বিরতির পরই বন্ধ হয়ে যাবে সব গণপরিবহন ও যান চলাচল।

দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চলমান কঠোর বিধিনিষেধ কোরবানি ঈদ উপলক্ষে শিথিল করা হলেও ২৩ জুলাই থেকে আবার কঠোর লকডাউন শুরু হবে। মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১৪ জুলাই মধ্যরাত থেকে থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত চলমান কঠোর লকডাউন শিথিল করা হলো। তবে ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত আবার কঠোর লকডাউন শুরু হবে।

কোরবানি ঈদের মানুষের চলাচল ও পশুরহাটে কেনাবেচার বিবেচনায় লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলবে গণপরিবহণ। খোলা থাকবে শপিংমল ও দোকানপাট।তবে বেসরকারি অফিস বন্ধ থাকবে। আর সরকারি অফিসের কার্যক্রম ভার্চুয়ালি চলবে।

এর আগে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গত ১ জুলাই থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন আরোপ করে সরকার। পরে সময়সীমা বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়।


জুমবাংলানিউজ/ জিজি