Views: 40

অর্থনীতি-ব্যবসা জাতীয়

ঈদের ছুটির পর আজ থেকে সচল বেনাপোল বন্দর

জুমবাংলা ডেস্ক: পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে বেনাপোলোর সঙ্গে ভারতের পেট্টোপোল বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম তিন দিন বন্ধ থাকার পর আবারও সচল হয়েছে।

আজ রবিবার সকাল থেকে এই পথে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু করে।

এদিকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হওয়ায় বেনাপোল বন্দর এলাকায় কর্মব্যস্ততা বেড়েছে। এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে।

বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বাণিজ্য সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কার্গো সুপার স্বপন কুমার দাস জানান, ঈদ উপলক্ষে বন্দর তিন দিন বন্ধ থাকার পর আজ সকাল থেকে পুনরায়আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হয়েছে। সকাল ৬ টা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত সময়ে ৫০ টি পণ্যবাহি ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে।

প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪শ’ থেকে সাড়ে ৪শ’ ট্রাক বিভিন্ন পণ্য আমদানি করে এবং দেড়শ’ থেকে ২শ’ ট্রাক পণ্য রপ্তানি হয়ে থাকে। আমদানি পণ্যের মধ্যে শিল্প-কারথানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব্য রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব্য উল্লেখযোগ্য। প্রতি বছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

তবে কোলকাতায় লক ডাউন শুরু হওয়ার কারণে যে কোন সময় বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে যেতে পারে বলে বন্দর সংশ্লিষ্টরা মনে করছেন।

আরও পড়ুন

বগুড়ায় অটোরিকশায় বাসের ধাক্কা, শিশুসহ ৩ যাত্রী নিহত

mdhmajor

সরকারকে বা দেশের মানুষকে বিব্রত করতে আত্মগোপন করেননি ত্ব-হা

mdhmajor

দেশজুড়ে ভারি বর্ষণের পূর্বাভাস, চট্টগ্রামে ভূমিধসের শঙ্কা

mdhmajor

ঢাকা থেকে কলকাতা যেতে লাগবে সাড়ে ৩ ঘণ্টা!

Shamim Reza

আরও এক মামলায় অভিযুক্ত হচ্ছেন ডা. সাবরিনা, শিগগিরই চার্জশিট

Shamim Reza

ত্ব-হাকে ফিরে পাওয়ায় যা বললেন স্ত্রী

globalgeek