Views: 211

আন্তর্জাতিক ধর্ম স্লাইডার

উইঘুর মুসলিমদেরকে অত্যাচার: শিনজিয়াং থেকে আমদানি বন্ধ করল আমেরিকা


ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: দশ লাখেরও বেশি উইঘুর মুসলিমদের শ্রম শিবিরে জোর করে কাজ করানো হয় বলে অভিযোগ। তাই শিনজিয়াং প্রদেশ থেকে আমদানি বন্ধের আইনে সায় দিল মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস। খবর ডয়চে ভেলের।

ব্যবসায়ী মহলের চাপ ছিল। তা সত্ত্বেও মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে সর্বসম্মতিতে পাস হয়ে গেল শিনজিয়াং থেকে কোনো জিনিস আমদানি না করা সংক্রান্ত বিল। সদস্যদের মতে, উইঘুরদের দিয়ে জোর করে শ্রম শিবিরে রেখে কাজ করানো হয় শিনজিয়াং প্রদেশে। দশ লাখেরও বেশি মানুষকে এই অত্যাচারের মধ্যে পড়তে হচ্ছে। তাই অত্যাচার বন্ধ করার জন্য শিনজিয়াং প্রদেশের জিনিস আমদানি নিষিদ্ধ করা হলো।


জাতিসংঘও বলছে, উইঘুর মুসলিমদের জোর করে শিবিরে রেখে এই কাজ করাচ্ছে চীন। অ্যামেরিকা ও অন্য দেশগুলি এ নিয়ে অতীতে সোচ্চার হয়েছে। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। এখন অ্যামেরিকা চাপ দিয়ে এই অত্যাচার বন্ধ করতে চাইছে।

স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ”দুঃখের কথা হলো, জোর করে কাজ করানো মানুষরা যে জিনিস তৈরি করছেন, সেগুলি অ্যামেরিকার দোকানে ও বাড়িতে ঠাঁই পাচ্ছে। বেজিং-কে আমাদের সরাসরি বার্তা দিতে হবে। এই অত্যাচার বন্ধ করতে হবে।”

একটা সমীক্ষা অনুযায়ী, অ্যামেরিকায় চীন থেকে যে বস্ত্র আসে তার ২০ শতাংশতে অন্ততপক্ষে শিনজিয়াং-এ তৈরি সুতো থাকে।

মার্কিন চেম্বারস অফ কমার্স বা বণিকসভা এই বিলের বিরোধিতা করছিল। তাঁদের মতে, এর ফলে এমন অনেক জিনিসই আর অ্যানেরিকায় ঢুকতে পারবে না, যেখানে জোর করে করানো শ্রমের চিহ্নমাত্র নেই।  কিন্তু বিদেশ দপ্তর বলেছে, তারা মার্কিন সংস্থা এবং কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন এজেন্সিকে জানাবে, কোন কোন জিনিসে জোর করে করানো শ্রম রয়েছে।

চীন অবশ্য দাবি করে, তারা উইঘুরদের দিয়ে জোর করে কাজ করায় না। উইঘুরদের বৃত্তিমূলক প্রশিক্ষণ দেয়া হয়, যাতে করে তাঁরা সন্ত্রাসবাদের দিকে ঝুঁকে না পড়ে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

লাদাখের বিতর্কিত এলাকা থেকে সেনা সরায়নি চীন

azad

করোনা তদন্তে চীনে ডব্লিউএইচও’র গবেষক দল

Shamim Reza

করোনায় ফের মৃত্যু বাড়ল, নতুন শনাক্ত ৮১৩

rony

স্ন্যাপচ্যাটে এবার স্থায়ীভাবে নিষিদ্ধ হলেন ডোনাল ট্রাম্প

rony

প্রাণীর প্রাচীনতম গুহাচিত্রের সন্ধান

Shamim Reza

মার্কিন রাজনীতিতে অস্থিরতা, সেনাকর্তাদের নজিরবিহীন বার্তা

Shamim Reza