Views: 118

অর্থনীতি-ব্যবসা কৃষি

উচ্চ ফলনশীল নতুন জাতের ধান আবিষ্কার


জুমবাংলা ডেস্ক : নতুন জাতের ধান আবিষ্কার করলেন কৃষক নজরুল ইসলাম। নজরুল কুষ্টিয়ার কুমারখালী উপজেলার নন্দলালপুর ইউপির সাবেক চেয়ারম্যান। উচ্চ ফলনশীল এই ধানের রয়েছে কিছু বিশেষত্ব। আমন এবং বোরো দুই মওসুমে এই ধান চাষ করে বেশ ফলনও পেয়েছেন তিনি।


ধান আবিষ্কারের বিষয়ে নজরুল ইসলাম জানান, দুই বছর আগে আমার একটি ধান ক্ষেতে কয়েকটি ধান গাছ ভিন্ন রকম চোখে পড়ে। বিশেষ করে গাছগুলো একটু লম্বা ও শক্ত ছিল। আমি আলাদাভাবে সেই ধান সংগ্রহ করে পরের মওসুমে চারা তৈরি করেছিলাম। সে চারা থেকে আবার ধান উৎপাদন করে পুনরায় চারা তৈরি করে ১০ কাঠা জমিতে আবাদ করেছি। ২-৪ দিনের মধ্যেই এই ধান কাটবো।

তিনি আরও জানান, এই ধানের ছড়াগুলো খেজুরের ছড়ারমতো দেখতে। অন্য ধানের ছড়ায় যেখানে সোজাসুজি ৩-৪টা দানা থাকে সেখানে এই ধানে ৫-৭টা দানা ঝুলতে দেখা যায়। ফলে ফলনও বিঘা প্রতি ৪-৫ মন বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। মোটাজাতের এই ধান বেশ সুস্বাদু ও পরিবেশ বান্ধব বলেও তিনি জানান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বিদেশে রফতানি হচ্ছে বাঁধাকপি, ভালো দাম পেয়ে উৎফুল্ল চাষীরা

mdhmajor

রাজশাহীতে মাসব্যাপী বিসিক-ঐক্য উদ্যোক্তা মেলা শুরু

mdhmajor

বর্তমান সরকার কৃষিকে আধুনিকায়ণ ও যান্ত্রিকীকরণ করছে: পলক

mdhmajor

ইসলামী ব্যাংকের কার্ডধারীদের জন্য রয়েল টিউলিপে ডিসকাউন্ট অফার

mdhmajor

৪৬ বারের মতো পিছিয়ে গেল রিজার্ভ চুরি মামলার তদন্ত প্রতিবেদন

rony

স্বর্ণের দাম কমল ভরিতে ১৯৮৩ টাকা

Sabina Sami