Views: 186

আন্তর্জাতিক

উঠে গেল ইরানের উপর জাতিসংঘের দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ নিষেধাজ্ঞার কারণে দীর্ঘদিন ধরে নিজ সামরিক বাহিনীর জন্য অত্যাধুনিক অস্ত্র কিনতে পারেনি ইরান। তবে সেই পরিস্থিতির অবসান হয়েছে।

আজ রবিবার(১৮ অক্টোবর) এক ঘোষণায় ইরান জানায়, এদিন থেকেই দেশটির উপর জাতিসংঘ আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়েছে।

২০১৫ সালে দেশটির পরমাণু কর্মসূচি ঘিরে জেসিপিও চুক্তির শর্ত পূরণ করাতেই দীর্ঘদিনের অস্ত্র নিষেধাজ্ঞা থেকে এ অব্যাহতি পেল তেহরান। যুক্তরাষ্ট্র অবশ্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে করা ইরানের এ চুক্তি থেকে সরে এসেছে।


ইরান এখন রাশিয়া, চীন বা নিজেদের পছন্দ অনুসারে অন্য দেশ থেকে অস্ত্র কিনতে পারবে। নিষেধাজ্ঞা উঠে যাওয়াকে চরমশত্রু যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কূটনৈতিক বিজয় বলে উল্লেখ করেছে তেহরান। ইরানের উপর যেন যেন অনির্দিষ্টকাল জাতিসংঘের অবরোধ থাকে সেজন্য আপ্রাণ চেষ্টা করেছে যুক্তরাষ্ট্র।

কিন্তু, বিশ্বের বাদবাকি দেশ সেই চেষ্টায় সাড়া দেয়নি।

রবিবার ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ‘আজ থেকে অস্ত্র ক্রয়, সহযোগী সকল কর্মকান্ড এবং আর্থিক লেনদেনের উপর আরোপিত নিষেধাজ্ঞা আপনা-আপনি বাতিল হয়ে গেছে।’

২০১৫ সালে জাতিসংঘের মধ্যস্থতায় যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তিটি করে ইরান। পারমাণবিক জ্বালানি সমৃদ্ধকরণ উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনার শর্ত পূরণ করা হলে ২০২০ সালের ১৮ অক্টোবর চুক্তি বাতিল হওয়ার শর্ত জেসিপিও চুক্তিতে উল্লেখ করাই ছিল।

এব্যাপারে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, ‘আজ থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরান নিজ প্রতিরক্ষা চাহিদা পূরণে যেকোনো উৎস থেকে সমরাস্ত্র এবং সরঞ্জাম কিনতে পারবে। এজন্য কোনো নিষেধাজ্ঞার কবলেও পড়তে হবে না।”

সূত্র: আরব নিউজ


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

আমিরাতের মন্ত্রীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ

Shamim Reza

নৌ মহড়ায় অংশ নিতে অস্ট্রেলিয়াকে আমন্ত্রণ ভারতের

Shamim Reza

রোহিঙ্গাদের প্রতি নৃশংসতার বিচার নিশ্চিতে নেদারল্যান্ড প্রতিজ্ঞাবদ্ধ

azad

টাইটানিক উদ্ধার অভিযান নিয়ে নতুন বিতর্ক

azad

সৌদি আরবে রেকর্ড দেড় কোটি টাকায় ফ্যালকন বিক্রি

Shamim Reza

আরও ১৩ গ্রাম মুক্ত করল আজারবাইজান

Shamim Reza