Views: 125

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক ওপার বাংলা

এইচআইভির ওষুধে সেরে উঠলেন করোনা রোগী!

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস
আন্তর্জাতিক ডেস্ক : ভারতের জয়পুরে করোনাভাইরাসে আক্রান্ত এক ইতালীয় দম্পতির শরীরে এইচআইভির ওষুধ প্রয়োগে সুস্থ হয়ে উঠেছেন। চলতি মাসের শুরুতে এই দম্পতি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হন বলে দি ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানা গেছে।

তাদের দুই দফা পরীক্ষা হয়েছে, কিন্তু ভাইরাসের অস্তিত্ব মেলেনি। জরুরি স্বাস্থ্য পরিস্থিতিতেই শুধু এ ধরনের ওষুধ প্রয়োগের বিধান আছে।

রাজস্থানের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) রোহিত কুমার সিং বলেন, দুবাই থেকে ফেরত আসা ৮৫ বছর বয়সী আরেক রোগীও সেরে উঠেছেন।

এর আগে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন বলেন, প্রথমবারের মতো লোপিনাভির/রিটোনাভিরের মিশ্রণে দুই ইতালীয় রোগীকে চিকিৎসা দেয়া হয়েছে।

রাজ্য স্বাস্থ্য কর্মকর্তারা রবিবার বলেন, ৮৫ বছর বয়সী ওই বৃদ্ধের শরীরে ভাইরাস-প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে।

অবস্থার অবনতি ঘটলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে খবরে দাবি করা হয়। এই প্রতিষেধক প্রয়োগের আগে করোনাভাইরাসে বয়স্কদের মৃত্যুর ঝুঁকির বিষয়টি মাথায় রাখা হয়েছে।

কর্মকর্তারা বলেন, ওষুধটি প্রয়োগের আগে রোগীদের সম্মতি নেয়া হয়েছে।

দেশে কোভিড-১৯ ভাইরাসের মতো জরুরি অবস্থায় আক্রান্তদের জন্য ‘নিয়ন্ত্রিত ব্যবহারের’ অনুমোদন পায় ভারতীয় চিকিৎসা গবেষণা পরিষদ।

জ্যেষ্ঠ আইসিএমআর কর্মকর্তারা বলেন, রাজস্থানের এ ঘটনা ওষুধ প্রয়োগের ফলপ্রসূতার ব্যাখ্যা হিসেবে দাঁড় করানো যাবে না। আমরা এখন চীনে ব্যাপক আকারে প্রয়োগের ফলের অপেক্ষায় রয়েছি।

Share:



আরও পড়ুন

দেশে করোনায় আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৭২

mdhmajor

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে পানির নিচে মুম্বাই শহর

mdhmajor

ঘূর্ণিঝড় তকতের আঘাতে ভারতে ২১ জনের মৃত্যু

azad

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলির বর্বর হামলা নিয়ে যা বললেন পোপ

Shamim Reza

রমজানে দুই মিলিয়নের বেশি খাবার বিতরণ করে আমিরাত

Shamim Reza

পশ্চিমতীরে যুদ্ধবিরতির আহ্বান বাইডেনের

azad